রাজনৈতিক প্রতিহিংসামূলক মামলা প্রত্যাহারে কমিটি গঠন

স্বরাষ্ট্র মন্ত্রণালয়
স্বরাষ্ট্র মন্ত্রণালয়  © ফাইল ছবি

রাজনৈতিক প্রতিহিংসাসহ নানা কারণে হওয়া হয়রানিমূলক মামলা প্রত্যাহারের জন্য সুপারিশ করতে জেলা ও মন্ত্রণালয় পর্যায়ে দুটি কমিটি গঠন করেছে সরকার। রোববার (২২ সেপ্টেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে সিনিয়র সচিব মোহাম্মদ আবদুল মোমেনের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মন্ত্রণালয়ের কমিটিতে সভাপতি করা হয়েছে আইন মন্ত্রণালয়ের উপদেষ্টাকে। আর জেলা পর্যায়ের কমিটির সভাপতি করা হয়েছে জেলা ম্যাজিস্ট্রেটকে। মন্ত্রণালয়ের কমিটির সদস্য চারজন, একজন সদস্যসচিব। জেলার কমিটির সদস্য দুজন, একজন সদস্যসচিব।

জেলা পর্যায়ের কমিটিতে যারা থাকবেন

জেলা পর্যায়ের কমিটিতে সভাপতির দায়িত্ব পালন করবেন জেলা ম্যাজিস্ট্রেট। এছাড়া সংশ্লিষ্ট জেলার পুলিশ সুপার ও পাবলিক প্রসিকিউটরকে কমিটির সদস্য এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সদস্য সচিব হিসেবে কমিটিতে থাকবেন।


মন্ত্রণালয় পর্যায়ের কমিটিতে যারা থাকবেন

মন্ত্রণালয় পর্যায়ের কমিটিতে সভাপতির দায়িত্ব পালন করবেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা। সদস্য হিসেবে কমিটিতে থাকবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, অতিরিক্ত সচিব (আইন ও শৃঙ্খলা), স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব (আইন) এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি। এছাড়া সদস্য সচিব হিসেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের আইন-১ শাখার উপসচিব/সিনিয়র সহকারী সচিব/সহকারী সচিব।


সর্বশেষ সংবাদ