রহস্যজনক কারণে এখনও বিচার বিভাগের সংস্কার হচ্ছে না : ব্যারিস্টার খোকন

ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন
ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন  © সংগৃহীত

বারের সভাপতি ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন বলেছেন, রহস্যজনক কারণে এখনও বিচার বিভাগের সংস্কার হচ্ছে না। অন্তর্বর্তী সরকারের কাছে তার দাবি, দ্রুত বিচার বিভাগের সংস্কারের। এসময় সুপ্রিম কোর্টসহ সারা দেশের অধস্তন আদালতগুলোতে এখনও সিন্ডিকেট রয়েছে বলে মন্তব্য করেন খোকন। 

তিনি বলেন, সুপ্রিম কোর্টসহ সারা দেশের অধস্তন আদালতে এখনও সিন্ডিকেট রয়েছে। কিন্তু তা সংস্কারে এই সরকার চলছে ধীরগতিতে। বিচার বিভাগ নিয়ন্ত্রণকারী আইন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্তের দাবি জানান ব্যারিস্টার খোকন। বুধবার (০৪ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান।

মাহবুবউদ্দিন খোকন অভিযোগ করেন, গত ১৬ বছরে বিরোধী দলের নেতাকর্মীদের দমনে ব্যবহৃত হয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের আইনজীবীরা আওয়ামী লীগের দোসর আখ্যা দিয়ে সংস্থাটির সংস্কার চান তিনি। একইসঙ্গে, নির্বাচন কমিশনেরও সংস্কার চেয়েছেন ব্যারিস্টার খোকন।

বার সভাপতি বলেন, গত সরকারের আমলে অনেক ভালো বিচারক নিয়োগ পেয়েছেন। তাদের নিয়ে কোন আপত্তি নাই। ৬০ থেকে ৬২ জন বিচারককে গুরুত্বপূর্ণ বেঞ্চ দেওয়া হয়নি। এদের পর্যবেক্ষণ করা হচ্ছে। এত পর্যবেক্ষণ করার কিছু নাই। দ্রুত পদক্ষেপ নেওয়া হোক। 

তিনি আরও বলেন, নতুন বিচারক নিয়োগ নিয়ে অন্তর্বর্তী সরকার এখনো পদক্ষেপ নেয়নি। বিচারক নিয়োগের কোন নীতিমালা করা হয়নি। এ বিষয়ে পদক্ষেপ নিতে হবে। অবশ্যই মেধাবী, সৎ ও যোগ্যদের বিচারক নিয়োগ করতে হবে।


সর্বশেষ সংবাদ