বিদ্রোহের ভাষা যখন কার্টুন

শেখ হাসিনাকে নিয়ে কার্টুনিস্ট মেহদী হকের আঁকা
শেখ হাসিনাকে নিয়ে কার্টুনিস্ট মেহদী হকের আঁকা  © টিডিসি ফটো

গত জুলাই ও আগস্টে তৎকালীন আওয়ামী লীগ সরকারে চরম স্বৈরাচারী রূপ দেখেছে দেশ। সে পরিপ্রেক্ষিতে ছাত্র-জনতার গণআন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশে ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হন দলটির সভানেত্রী শেখ হাসিনা। রাজপথে আন্দোলনের পাশাপাশি স্বৈরাচারে সরকারের বিরুদ্ধে সর্বস্তরের জনগণ সরব ছিল সোস্যাল মিডিয়ায়। গান, কবিতা, লেখা ও কার্টুনে এ আন্দোলন পেয়েছিল এক ভিন্ন রূপ। সর্বস্তরের জনগণের অংশগ্রহণে এ আন্দোলন এনে দিয়েছে নতুন বাংলাদেশ।  

স্বৈরাচারের তকমা পাওয়া শেখ হাসিনা সরকারের পতনে কার্টুন যে শক্তিশালী ভূমিকা রেখেছিল, তা গত কয়েকদিনেই প্রমাণিত। অনলাইন-অফলাইনের সেসব কার্টুন নিয়ে এবার রাজধানী পান্থপথে দৃক গ্যালারিতে চলছে ‘কার্টুনে বিদ্রোহ’ নামে প্রদর্শনী। শনিবার (৩১ আগস্ট) রাত আটটায় এ প্রদর্শনী শেষ হবে। প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ কার্টুনিস্ট অ্যাসোসিয়েশন, দৃক ও ইয়ার্কি।

স্বৈরাচারের বিরোধিতা করে কার্টুনগুলো প্রথিতযশা শিল্পীরা যেমন এঁকেছেন, তেমন প্রাণখুলে তাতে যোগ দিয়েছেন নবীনরাও। কেউ প্রকাশ করেছেন ব্যক্তিগত সোশ্যাল মিডিয়ায়, কেউ এঁকেছেন সংবাদমাধ্যমের পাতায়। কেউ নামে এঁকেছেন, কেউ বেনামে এঁকেছেন। অসংখ্য মানুষের শেয়ারে কার্টুনগুলো ছড়িয়ে গেছে অন্তর্জালে। এসব কার্টুনই দেখা গেল দৃকের এই প্রদর্শনীতে।

গত ১৬ আগস্ট বিকালে ‘কার্টুনে বিদ্রোহ’ প্রদর্শনীর উদ্বোধন করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক উমামা ফাতেমা। কার্টুন ছাড়াও এ প্রদর্শনীতে ছিল ইনস্টলেশন আর্ট।

92958ac5-4ab0-432f-a6f1-90953a3d85dd

সেখানে ঝুলন্ত পানির বোতলে লেখা ছিল শহীদ মুগ্ধর নাম, ছিল এই পথপরিক্রমা নিয়ে ভিডিও।

আয়োজকেরা জানিয়েছেন, পত্রিকা, সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে আঁকা কার্টুন সংগ্রহ করে ৩০০ বেশি কার্টুন নিয়ে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত সর্বস্তরের মানুষের জন্য উন্মুক্ত ছিল এ প্রদর্শনী।

IMG_20240831_155118

ইরফান মুহাম্মদের কার্টুনে স্বৈরাচার সরকারের ক্ষমতা টিকিয়ে রাখার নানা চাল।

কার্টুনে ফুটে ওঠে আওয়ামী লীগের অঙ্গসংগঠনগুলো ভায়বহতা।

শিক্ষার্থীদের কোমলমতী ট্যাগ নির্যাতনের চিত্র ফুঁটে ওঠে কার্টুনে বিদ্রোহে।

কার্টুনে স্বৈরাচার সরকারের প্রতিচ্ছবি।

কার্টুনে স্বৈরাচার সরকারের নানা রূপ।

কার্টুনে স্বৈরাচার সরকারের প্রতিচ্ছবি।

   স্বৈরাচার বিরোধী নানা কার্টুন

কার্টুনে সাবেক প্রধানমন্ত্রীর পলায়ন।


সর্বশেষ সংবাদ