আন্দোলনে হেলিকপ্টার থেকে ছোঁড়া গুলিতে শিশু মৃত্যুর ঘটনায় হাইকোর্টের রুল

হেলিকপ্টার থেকে গুলি
হেলিকপ্টার থেকে গুলি  © সংগৃহীত

শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে হেলিকপ্টার থেকে গুলিতে শিশুদের নিহত হওয়ার ঘটনায় আন্তর্জাতিক তদন্ত কমিশন গঠনের কেন নির্দেশ দেওয়া হবে না এবং নিহত শিশুদের পরিবারকে ১ কোটি টাকা করে কেন ক্ষতিপূরণ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এ রুলের পরবর্তী শুনানির জন্য আগামী ৫ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন আদালত।

বৃহস্পতিবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তৈমুর আলম খোন্দকার। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান। এর আগে শিক্ষার্থীদের আন্দোলনে হেলিকপ্টারের গুলিতে নিহত প্রত্যেক শিশুর পরিবার ১ কোটি করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়। রিটে হাইকোর্টের বিচারপতির নেতৃত্বে বিচার বিভাগীয় তদন্ত চাওয়া হয়।

এতিকে অন্য এক বক্তব্যে হাইকোর্ট বলেছেন, শিক্ষার্থীদের আন্দোলনে হেলিকপ্টার থেকে যারা গুলি করেছেন তারা শুধু একাই অপরাধী নন। যারা হেলিকপ্টার থেকে গুলির অর্ডার দিয়েছেন তারা সমানভাবে অপরাধী। এর দায় কেউই এড়াতে পারেন না। বুধবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এমন মন্তব্য করেন।শিক্ষার্থীদের আন্দোলনে হেলিকপ্টার থেকে গুলিতে ১০ শিশু নিহত হওয়ার ঘটনায় দায়ের করা রিটের শুনানিতে আদালত এ মন্তব্য করেন। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তৈমুর আলম খোন্দকার।

পরে আদালত হেলিকপ্টার থেকে গুলিতে ১০ শিশু নিহতের ঘটনায় দায়ের করা রিটের আদেশের জন্য আগামীকাল বৃহস্পতিবার দিন ধার্য করেন। এর আগে শিক্ষার্থীদের আন্দোলনে হেলিকপ্টারের গুলিতে নিহত প্রত্যেক শিশুর পরিবারকে এক কোটি করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়। রিটে হাইকোর্টের বিচারপতির নেতৃত্বে বিচার বিভাগীয় তদন্ত চাওয়া হয়।


সর্বশেষ সংবাদ