আন্দোলনকারীদের দখলে রাজধানী ঢাকা, জনসমুদ্র শাহবাগ

ছাত্র-জনতার মিছিল
ছাত্র-জনতার মিছিল  © ফাইল ছবি

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে চলমান সর্বাত্মক অসহযোগ আন্দোলন সফল করতে আজ সোমবার (৫ আগস্ট) ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচির ডাক দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। রবিবার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আসিফ মাহমুদ এক বিবৃতিতে এ কর্মসূচির ঘোষণা দেন।

কর্মসূচিকে ঘিরে ইতোমধ্যে রাজধানীর শাহবাগে জড়ো হতে শুরু করেছেন আন্দোলনকারীরা। শাহবাগে জড়ো হয়েছেন হাজার হাজার আন্দোলনকারীরা। এছাড়াও রাজধানীর উত্তরা, প্রগতি সরনী, রামপুরা-বাড্ডা, কারওয়ান বাজার, যাত্রবাড়িসহ পুরো রাজধানীর সড়কে সড়কে অবস্থার নিয়েছে ছাত্র-জনতা।

এর আগে ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচিতে অংশ নেয়ার জন্য সোমবার সকাল ১০টার পর থেকে ঢাকা কেন্দ্রীয় শহিদ মিনারে জড়ো হওয়ার চেষ্টা করেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কিছু শিক্ষার্থী। তবে পুলিশ সাউন্ড গ্রেনেড ও টিয়ার গ্যাসের শেল ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এছাড়াও পুলিশের গুলির ঘটনা ঘটেছে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অবস্থানেও। নর্থ সাউথ ইউনিভার্সিটি ক্যাম্পাসে ঢুকে গুলি চালিয়েছে পুলিশ। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন।

আরও পড়ুন: শাহবাগ মোড় অবরোধ আন্দোলনকারীদের 

এদিকে, দেশজুড়ে চলমান পরিস্থিতি নিয়ে জাতির উদ্দেশে ভাষণ দেবেন সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। দুপুর ২টায় জাতির উদ্দেশে তার ভাষণ দেয়ার কথা থাকলেও পরবর্তীতে সময় পিছিয়ে বিকেল ৩টায় নির্ধারণ করা হয়েছে।

এর আগে দুপুরে এক বিজ্ঞপ্তিতে জাতির উদ্দেশে সেনাপ্রধানের ভাষণ দেয়ার কথা জানায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)। ওই সময় আইএসপিআর থেকে জানানো হয়, দুপুর ২টায় দেশের চলমান পরিস্থিতি নিয়ে জাতির উদ্দেশে ভাষণ দেবেন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান। সে সময় পর্যন্ত জনসাধারণকে সহিংসতা পরিহার করে ধৈর্য ধারণের অনুরোধ জানানো হয়।

তবে দুপুর ২টার দিকে জানানো হয়, এক ঘণ্টা পিছিয়ে জাতির উদ্দেশে ভাষণ দেবেন সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান।

উল্লেখ্য, রোববার সন্ধ্যা ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য কারফিউ চলছে। এরই ধারাবাহিকতায় সোমবার সকাল থেকে রাজধানীর মোড়ে মোড়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সরব উপস্থিতি দেখা গেছে। অন্যদিকে, সোমবার থেকে বুধবার পর্যন্ত (৫-৭ আগস্ট) তিন দিনের সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। এই সময়ে সারাদেশে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে রোববার জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।


সর্বশেষ সংবাদ