ঢাকাসহ চার জেলায় আজ থেকে কারফিউ শিথিল থাকবে ১১ ঘণ্টা

ঢাকাসহ চার জেলায় কাল থেকে কারফিউ শিথিল থাকবে ১১ ঘণ্টা
ঢাকাসহ চার জেলায় কাল থেকে কারফিউ শিথিল থাকবে ১১ ঘণ্টা  © ফাইল ছবি

ঢাকা, গাজীপুর, নরসিংদী ও নারায়ণগঞ্জে তিনদিন ১১ ঘণ্টা করে কারফিউ শিথিল থাকবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। আজ রোববার (২৮ জুলাই) থেকে মঙ্গলবার (৩০ জুলাই) পর্যন্ত রাজধানী ঢাকাসহ পাশের চার জেলায় কারফিউ ১১ ঘণ্টার জন্য শিথিল করেছে। শনিবার (২৭ জুলাই) রাতে সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। 

মন্ত্রী জানান, ঢাকাসহ চার জেলায় রোববার (২৮ জুলাই) থেকে মঙ্গলবার পর্যন্ত সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে। দেশের অন্য জেলাগুলোর বিষয়ে সংশ্লিষ্ট জেলা প্রশাসন সিদ্ধান্ত নেবে। কারফিউ শিথিল করা যায় কিনা আমরা দেখছি। পুলিশ বিজিবি, সেনাবাহিনী কাজ করছে। জনজীবন স্বাভাবিক হওয়া পর্যন্ত একটু অপেক্ষা করতে হবে। জনগণকে ধৈর্য্য ধরতে হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, সংঘাতের দিনগুলোতে নিহতদের স্মরণে শুক্রবার সারা দেশে মসজিদে মসজিদে দোয়া এবং রোববার গির্জায় প্রার্থনার আয়োজন করা হবে। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সাথে সাথে ক্রমান্বয়ে কারফিউ শিথিল করা হবে বলেও জানান তিনি।
 
উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলন ঘিরে সারা দেশে সহিংসতার জেরে গত ১৯ জুলাই দিবাগত রাত ১২টা থেকে সেনাবাহিনী মোতায়েন করে কারফিউ জারি করে সরকার। এ সময় গত শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির পর রোববার, সোমবার ও মঙ্গলবার পর্যন্ত ৩ দিন নির্বাহী আদেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। এরপর নির্ধারিত সময়ের জন্য কারফিউ শিথিল করা হচ্ছে। তবে পুরোপুরি এখন তুলে নেয়া হয়নি। 

এদিকে কারফিউ শিথিলের পর বাণিজ্যিক ব্যাংকগুলোর লেনদেনের সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামীকাল রোববার (২৮ জুলাই) থেকে মঙ্গলবার (৩০ জুলাই) এই তিন দিন ব্যাংকগুলোতে লেনদেন হবে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। আর ব্যাংক খোলা থাকবে অর্থাৎ দাফতরিক কার্যক্রম চলবে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত। শনিবার (২৭ জুলাই) বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক এ তথ্য নিশ্চিত করেন।

আরও পড়ুন: কাল থেকে ব্যাংক লেনদেনের নতুন সময় জানাল বাংলাদেশ ব্যাংক

এছাড়া জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন, রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সব সরকারি-বেসরকারি অফিস চলবে। অফিস-আদালত খুলে দেওয়া হলেও সারাদেশে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সরকার থেকে এখনও কোনো সিদ্ধান্ত আসেনি।


সর্বশেষ সংবাদ