আন্দোলনকারীদের ওপর বলপ্রয়োগ বন্ধের আহ্বান টিআইবির

কোটা সংস্কার

টিআইবি
টিআইবি  © লোগো

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সৃষ্ট চলমান সংকট থেকে শিক্ষা নিয়ে অবিলম্বে শিক্ষার্থীদের ওপর বলপ্রয়োগ বন্ধের আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। পাশাপাশি শিক্ষার্থীদের অপহরণ ও নির্যাতনের পথ থেকে বেরিয়ে এসে তাদের সব ন্যায্য দাবি মেনে নিতেও সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। বৃহস্পতিবার টিআইবির এক বিবৃতিতে সরকারের প্রতি এই আহ্বান জানানো হয়। 

বিবৃতিতে আন্দোলনকে ঘিরে ঢালাও মামলা ও গ্রেপ্তার নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। সংস্থাটি মনে করে, আন্দোলনরত শিক্ষার্থীদের বিরুদ্ধে যেভাবে বল প্রয়োগ করা হয়েছে এবং প্রাণহানি ঘটেছে, সেটি সুশাসনের প্রকট ঘাটতি। একইভাবে আন্দোলনকে ঘিরে স্বার্থান্বেষী মহলের অপতৎপরতাও সুশাসনের ঘাটতি বলেও মনে করে তারা। 

বিবৃতিতে বলা হয়, ক্ষমতাসীন দলের দায়িত্বশীল নেতৃত্বের একাংশের অপরিণামদর্শী উস্কানির কারণে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলন সহিংসতায় রূপ নেয়। ক্ষমতাসীন দলের অপ্রয়োজনীয় বল প্রয়োগের কারণে আন্দোলনটি এমন রক্তক্ষয়ী অবস্থানে এসে দাঁড়িয়েছে। শিক্ষার্থীদের সব যৌক্তিক দাবি মেনে নেওয়ার আহ্বান জানিয়ে বিবৃতিতে বলা হয়, গঠনমূলক সংলাপের মাধ্যমে সব পক্ষের মধ্যে একটি আস্থার পরিবেশ তৈরি করতে হবে। আর এ উদ্যোগ নিতে হবে সরকারকেই। 

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, ‘সহিংসতার অভিযোগে যেভাবে ঢালাও মামলা ও গ্রেপ্তার চলছে, তা কতটা আইনি প্রক্রিয়া মেনে করা হচ্ছে, তা নিয়েও প্রশ্ন আছে। এটি যেন কোনোভাবেই নিরীহ মানুষকে হয়রানি ও গ্রেপ্তার উৎসবে পরিণত না হয়।’

ইফতেখারুজ্জামান আরও বলেন, গণমাধ্যমে অনেক শিশু-কিশোর ও সাধারণ মানুষের মৃত্যুর ঘটনা উঠে আসছে, যারা আন্দোলনরত ছিলেন না। খুব কাছ থেকে ছোড়া গুলিতে হত্যা ও নিজ বাড়িতে বা ছাদে দাঁড়িয়ে থাকা অবস্থায় গুলিতে নিহত হওয়া। সব মৃত্যুর পেছনে যারা দায়ী, তাদের বিচারের আওতায় আনার দাবি জানান তিনি।


সর্বশেষ সংবাদ