আজ বন্ধ থাক‌বে ভারতীয় ভিসা সেন্টার

আজ বন্ধ থাক‌বে ভারতীয় ভিসা সেন্টার
আজ বন্ধ থাক‌বে ভারতীয় ভিসা সেন্টার  © সংগৃহীত

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে সারাদেশে চলছে শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন। এ অবস্থায় মঙ্গলবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়। বুধবার বন্ধ ঘোষণা করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়। এবার চলমান আন্দোলনকে কেন্দ্র ক‌রে অস্থিতিশীল প‌রি‌স্থি‌তির কার‌ণে আজ বৃহস্প‌তিবার (১৮ জুলাই) সবগুলো ভারতীয় ভিসা এপ্লিকেশন সেন্টার (আইভিএসি) বন্ধ থাকবে। 

বুধবার (১৭ জুলাই) রা‌তে আইভিএসি-এর ও‌য়েবসাইটে এক বার্তায় এ তথ্য জানা‌নো হ‌য়। বার্তায় বলা হ‌য়ে, অস্থিতিশীল অবস্থার কারণে বৃহস্পতিবার (১৮ জুলাই) সমস্ত আইভিএসি বন্ধ থাকবে। আবেদনের পরবর্তী তারিখ এসএমএসের মাধ্যমে জানানো হবে।

এদিকে, শিক্ষার্থীদের চলমান আন্দোলনের মধ্যে যুক্তরাষ্ট্রের নাগরিকদের চলাচলে সতর্ক থাকার পাশাপাশি সাধারণ মানুষের জন্য দূতাবাস বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে। বৃহস্পতিবার (১৮ জুলাই)  রাতে দূতাবাসের ওয়েবসাইটে ওই বার্তা প্রকাশ করা হয়েছে।

সতর্ক বার্তায় বলা হয়, গত কয়েক দিনে কোটা সংস্কার আন্দোলন আরও ছড়িয়ে পড়েছে। ঢাকা, এর আশপাশের এলাকা এবং অন্যান্য শহরে সহিংস সংঘাতের ঘটনা ঘটেছে। এতে দেশজুড়ে কয়েকজন নিহত ও শতাধিক আহত হয়েছেন। এই আন্দোলনের কারণে দেশের ভেতরে চলাচলের ওপর প্রভাব পড়তে পারে। এতে ঢাকায় আসা-যাওয়া কঠিন হয়ে পড়তে পারে।

বাংলাদেশে অবস্থান করা যুক্তরাষ্ট্রের নাগরিকদের সতর্ক করে দূতাবাস বলেছে, মার্কিন নাগরিকেরা যেন চলাচলের ক্ষেত্রে, বিশেষ করে পাবলিক বিশ্ববিদ্যালয় এলাকাগুলোয় সতর্কতা অবলম্বন করেন। একই সঙ্গে যেন বিক্ষোভ-সমাবেশ এড়িয়ে চলেন এবং বড় জমায়েতের আশপাশে অবস্থানকালে সতর্ক থাকেন। দূতাবাস বন্ধের ঘোষণা দিয়ে সতর্কবার্তায় বলা হয়েছে, বৃহস্পতিবার (১৮ জুলাই) সাধারণ মানুষের জন্য মার্কিন দূতাবাস বন্ধ থাকবে। দূতাবাসের কর্মকর্তাদের কূটনৈতিক এলাকাগুলোর মধ্যে চলাচল সীমিত রাখার জন্য পরামর্শ দেয়া হয়েছে।

এছাড়া কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা আজ বৃহস্পতিবার (১৮ জুলাই) সারাদেশে কমপ্লিট শাটডাউন কর্মসূচি ঘোষণা করেছেন। নিরাপদ ক্যাম্পাস নিশ্চিত,  শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে ওপর পুলিশ, বিজিবি, র‍্যাবের হামলা, খুনের প্রতিবাদ, খুনিদের বিচার, সন্ত্রাসমুক্ত ক্যাম্পাস নিশ্চিত  ও এক দফা দাবিতে  ‘কমপ্লিট শাটডাউন’ বা সর্বাত্মক অবরোধ ঘোষণা করেছে কোটা সংস্কার দাবিতে আন্দোলনের প্লাটফর্ম ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’।

আরও পড়ুন: আজ সারাদেশে কোটা আন্দোলকারীদের ‘কমপ্লিট শাটডাউন’

বুধবার (১৭ জুলাই) রাত ৮টার দিকে এ কর্মসূচির ঘোষণা করেন আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ। কোটা সংস্কার দাবিতে আন্দোলনকারীরা এর আগে কয়েক দফায় ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করেছেন। ওই সময় শিক্ষার্থীরা কেবল সড়ক অবরোধ করে প্রতিবাদ দেখান। তবে এবার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা জানান, শুধুমাত্র হাসপাতাল ও জরুরি সেবা ব্যতীত কোনো প্রতিষ্ঠানের দরজা খুলবে না, অ্যাম্বুলেন্স ব্যতীত সড়কে কোনো গাড়ি চলবে না।

 

সর্বশেষ সংবাদ