নতুন শিক্ষাক্রমের ৩১ বইয়ে ১৪৭ ভুল পেয়েছে এনসিটিবি

নতুন শিক্ষাক্রমের ৩১ বইয়ে ১৪৭ ভুল পেয়েছে এনসিটিবি
নতুন শিক্ষাক্রমের ৩১ বইয়ে ১৪৭ ভুল পেয়েছে এনসিটিবি  © ফাইল ছবি

নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ থেকে নবম শ্রেণির ৩১টি বইয়ে ১৪৭টি ভুল পেয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) গঠিত উচ্চপর্যায়ের কমিটি। এরই মধ্যে ভুলগুলো সংশোধনের সুপারিশ করেছে প্রতিষ্ঠানটি। শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকেও ভুলগুলোর সংশোধন দেওয়ার জন্য দেওয়া হয়েছে নির্দেশনা।

ভুলগুলো পর্যালোচনা করে দেখা গেছে, হাইড্রোজেন ও অক্সিজেনের বিক্রিয়ায় পানি উৎপন্ন হয়। কিন্তু নতুন শিক্ষাক্রমের আলোকে রচিত অষ্টম শ্রেণির বিজ্ঞান (অনুসন্ধানী পাঠ) বইয়ের ৯৩ পৃষ্ঠায় লেখা হয়েছে, ‘হাইড্রোজেন ও পানির বিক্রিয়ায় পানি উৎপন্ন হয়’।

একই বইয়ের ১২৫ পৃষ্ঠায় একটি ছবির ক্যাপশনে লেখা আছে, ‘প্লাটিপাস মেরুদণ্ডী প্রাণী হলেও ডিম পাড়ে।’ এ তথ্যও ভুল। কারণ প্লাটিপাস মেরুদণ্ডী নয়, স্তন্যপায়ী প্রাণী।

এর আগে গত বছর শিক্ষা মন্ত্রণালয় গঠিত বিশেষজ্ঞ কমিটি ষষ্ঠ ও সপ্তম শ্রেণির চার বইয়ে ১৮৮ ভুল ও ৫৮টি অসঙ্গতি চিহ্নিত করেছিল। এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম বলেন, ভুলত্রুটির তালিকা করা হয়েছে। শিগগিরই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদফতরের (মাউশি) মাধ্যমে বিদ্যালয়ে পাঠানো হবে।

জানা যায়, সম্প্রতি ষষ্ঠ থেকে নবম শ্রেণির ৩১ বইয়ের ভুল ও সংশোধনীগুলো নিয়ে একটি প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়। সেখান থেকে ভুলগুলোর সংশোধনী দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়।

গত বছরের মতো এবারও নতুন শিক্ষাবর্ষে ক্লাস শুরুর পর পরই পাঠ্যবইয়ে থাকা নানা ভুল ও অসংগতি নিয়ে বিতর্ক শুরু হয়। একপর্যায়ে নতুন বইয়ের ভুলত্রুটি ই-মেইলে জানানোর জন্য অনুরোধ করে বিজ্ঞপ্তি প্রকাশ করে এনসিটিবি।

এরপর পাঠ্যবইয়ের ভুলত্রুটি সংশোধনের লক্ষ্যে প্রতিটি বইয়ের জন্য একজন বিশেষজ্ঞকে দায়িত্ব দেওয়া হয়। তারা বইয়ে থাকা ভুলগুলো চিহ্নিত করে এনসিটিবির উচ্চপর্যায়ের কমিটির কাছে জমা দেন।

এনসিটিবির সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মশিউজ্জামান বলেন, চলতি বছর পাঠ্যপুস্তকে যেসব ভুলত্রুটি সংশোধন করা প্রয়োজন, তার একটি তালিকা চূড়ান্ত করা হয়েছে। দু-এক দিনের মধ্যে তামাউশির মাধ্যমে বিদ্যালয়ে পাঠানো হবে। প্রতিষ্ঠানপ্রধানেরা সংশ্লিষ্ট শ্রেণিশিক্ষকের মাধ্যমে প্রতিটি শ্রেণির প্রত্যেক শিক্ষার্থীর পাঠ্যপুস্তকে সংশোধন-সংযোজন নিশ্চিত করবেন।

 

সর্বশেষ সংবাদ