নতুন শিক্ষাক্রমের প্রশ্নপত্র যেভাবে তৈরি হবে

এনসিটিবি লোগো
এনসিটিবি লোগো  © ফাইল ছবি

নতুন শিক্ষাক্রমের প্রশ্নপত্র শিক্ষার্থীর সক্ষমতা বিবেচনায় তৈরি করতে হবে। প্রতিটি বিষয়ের আলাদা প্রশ্ন তৈরি করতে হবে। প্রশ্নপত্র তৈরির জন্য নির্দেশনা দেবে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড। পরীক্ষকদের একটি চেকলিস্ট দেওয়া হবে। এই চেকলিস্ট অনুযায়ী প্রশ্নপত্র তৈরি করতে হবে।

সম্প্রতি নতুন শিক্ষাক্রমের মূল্যায়ন পদ্ধতি এবং কীভাবে তৈরি করতে হবে তার একটি খসড়া প্রস্তুত করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। এ খসড়া থেকে এসব তথ্য জানা গেছে।

খসড়া অনুযায়ী, শিক্ষার্থীর সক্ষমতা বিবেচনা করে বিষয়ভিত্তিক প্রশ্নপত্র তৈরি হবে। শিক্ষা বোর্ডের নির্বাচিত ও প্রশিক্ষিত বিষয়ভিত্তিক প্রশ্নপত্র প্রণয়নকারী ও পরিশোধনকারীরা (মডারেটর) প্রয়োজনীয় নির্দেশনা, চেক লিস্টসহ প্রশ্নপত্র তৈরি করবেন। এই চেক লিস্টে দুটি অংশ থাকবে। পর্যবেক্ষণ ছক, যা প্রত্যাবেক্ষক (পরীক্ষার কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক) কেন্দ্রে শিক্ষার্থীর পারদর্শিতা (উপস্থাপন, প্রদর্শনী ইত্যাদি) পর্যবেক্ষণ করে একটি অংশ পূরণ করবেন। আরেকটি অংশ পরীক্ষক লিখিত মূল্যায়ন করে পূরণ করবেন।

পরীক্ষক কোনো শিক্ষার্থীর পর্যবেক্ষণ ছকে প্রাপ্ত তথ্য এবং লিখিত উত্তরপত্র মূল্যায়ন ছকের তথ্য বিবেচনা করে নৈপুণ্য অ্যাপের (মূল্যায়নের ফলাফলের তথ্য সংরক্ষণ হয় এই অ্যাপে) পারদর্শিতার নির্দেশকে (পিআই) ইনপুট দেবেন। তাতে এখনকার মতো নম্বর দেওয়ার ব্যবস্থা নেই।

এনসিটিবির একটি সূত্র জানিয়েছে, বিষয়ের ভিন্নতা অনুযায়ী কাগজ, পরীক্ষণ, মডেল, নকশা, গ্রাফ ইত্যাদি তৈরির জন্য পরীক্ষার কেন্দ্রে প্রয়োজনীয় উপকরণের ব্যবস্থা থাকবে। শিক্ষা বোর্ডই কেন্দ্র ঠিক করবে। তবে শিক্ষার্থীদের নিজ প্রতিষ্ঠানে কেন্দ্র হবে না। এখনকার মতো অন্য প্রতিষ্ঠানে কেন্দ্র হবে। 

এ বিষয়ে এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম বলেন, নতুন শিক্ষাক্রমের মূল্যায়ন পদ্ধতিসহ নানা বিষয় যুক্ত করে একটি খসড়া তৈরি করা হয়েছে। তবে এটি এখনো চূড়ান্ত হয়নি। 
খসড়া চূড়ান্ত হওয়ার পর এ বিষয়ে বিস্তারিত বলা যাবে। 


সর্বশেষ সংবাদ