গুগল-ফেসবুকে চাকরি করতে গেলেও তারা দক্ষতা চায়: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল
শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল  © সংগৃহীত

শিক্ষার্থীদের সনদের চেয়ে দক্ষতা-অভিজ্ঞতায় গুরুত্ব দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেছেন, গুগল-ফেসবুকের মতো আন্তর্জাতিক প্রতিষ্ঠানে চাকরি করতে গেলেও তারা যোগ্যতা-দক্ষতা নির্ণয় করে দেখেন।

রবিবার (২৮ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ের মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, দক্ষতাবিহীন শুধুমাত্র অনার্স-মাস্টার্স ডিগ্রি দিয়ে চাকরি খুঁজে পাওয়া যেমন কঠিন, তেমনি কর্মউপযোগী হওয়াও কঠিন। দেশে-বিদেশে সব জায়গায় দক্ষতাই এখন গুরুত্বপূর্ণ চাহিদা, সনদ না।

শিক্ষার্থীদের সনদের চেয়ে অভিজ্ঞতায় গুরুত্ব তুলে ধরে মন্ত্রী বলেন, আমি কোন বিশ্ববিদ্যালয় থেকে পাস করেছি, সেটা হয়তো কিছু চাকরিতে চাইবে। কিন্তু কিছু চাকরি দিয়ে আমার দেশের পরবর্তী প্রজন্মের ভাগ্য আমরা নির্ধারণ করতে পারি না।

মন্ত্রী আরও বলেন, এখন দক্ষতার যুগ। কারো চাকরি কেউ নিয়ে যেতে পারবে না। রাষ্ট্র, সরকার আর কর্মদাতারা এখন দক্ষতার দিকে জোর দিচ্ছে। তাই পেশাজীবী সব প্রতিষ্ঠানকে একসাথে কাজ করার আহ্বান জানান মন্ত্রী।

তিনি বলেন, শেখ হাসিনা সুনির্দিষ্ট বিষয়ের ওপর দক্ষতা অর্জন করেছেন। তাই তার শিক্ষা দর্শণের মাধ্যমে শিক্ষার্থীদের এগিয়ে নিয়ে যাচ্ছে বর্তমান সরকার। কর্মক্ষেত্রে নারী-পুরুষের সমতাকরণে তিনি উল্লেখ করেন, নারী হোক বা পুরুষ, কাজের ক্ষেত্রে কোনো পার্থক্য নেই।

 

সর্বশেষ সংবাদ