ঈদ সালামি শুরু কত টাকা দিয়ে?

  © প্রতীকী ছবি

সারাবিশ্বে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ। এর একটি ঈদ-উল ফিতর, আর অন্যটি ঈদ-উল আযহা, যাকে কোরবানীর ঈদও বলা হয়।

বাংলাদেশের মুসলমানরা সবচেয়ে বড় উৎসব হিসেবে বিবেচনা করেন ঈদ-উল ফিতরকে এবং এক কথায় সবার কাছে পরিচিত ঈদ হিসেবে। এই উৎসবের প্রধান আকর্ষণ থাকে ঈদি বা সালামি। 

নতুন পোশাক পরে ঈদের নামাজ শেষে কোলাকুলি করে সবাই। এরপরই শুরু হয় বড়দের পা ধরে সালাম করা। আর ঈদি নেওয়া। ঈদি নেওয়ার প্রথা বহু আগ থেকেই  চলে আসছে। বড়রা ছোটদের সালামি দেবে, এটাই থাকে মূল আকর্ষণ। 

যুগ পাল্টেছে। কিন্তু ঈদি বা সালামি নেওয়ার প্রথা পাল্টেনি। এখনো ছোটরা বড়দের কাছে ভিড় করে ঈদ সালামি নিতে। বয়স যা-ই হোক, সম্পর্কে বড় হলেই ঈদ সালামি দেওয়া যেন বাধ্যতামূলক রীতি। এতেই যেন ঈদ আনন্দ। স্বজনদের বাড়ি ঘুরে সেমাই-পায়েসে মিষ্টি মুখ করা আর ঈদ সালামি দেওয়া-নেওয়ার মধ্যেই কেটে যায় ঈদের দিনটি। 

ঈদ সালামি কত দেবো কিংবা নেবো এ নিয়ে সকলের মধ্যে চলে জল্পনা-কল্পনা। ঈদ সালামির প্রচলন বহু আগে থেকে থাকলেও এর কত টকা দিতে হবে বা নিতে হবে সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো ব্যাখ্যা নেই। ঈদ সালামি নির্ভর করে কিছুটা সম্পর্কের। যার সাথে যার সম্পর্ক যেমন সালামির পরিমাণটাও তেমন হয়। 

ব্যাংক কর্মকর্তা আলী আকবর জানান, ঈদ আসলেই ছোট কিংবা বড়দের সালামি দিতে হয়। এর মধ্যে অন্যরকম প্রশান্তি কাজ করে। টাকার পরিমাণ অল্প হোক কিংবা বেশি নতুন টাকা সবাই খুশি হয়। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জহির উদ্দিন বলেন, ছোটবেলায় আমরা ১০ টাকা ঈদ সালামি পেয়ে অনেক খুশি হতাম। তবে এখন ৫০০ টাকা দিয়েও অনেকে খুশি হন না। অনেককে এক হাজার টাকাও দিতে হয়। টাকার পরিমাণ যেটাই হোক না কেন টাকা হতে হবে নতুন। 

কলেজপড়ুয়া শিক্ষার্থী সাবিহা ইসলাম বলেন, ঈদ সালামি পেতে আমার অনেক ভালো লাগে। ছোটবেলায় ২০, ৫০ ও ১০০ টাকা অহরহ ঈদ সালামি পেতাম। আমরা যখন বড় হতে থাকলাম দেখলাম, চাহিদা বাড়ছে। 


সর্বশেষ সংবাদ