ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু ২৪ মার্চ, শতভাগ অনলাইনে

ঈদযাত্রায় ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু ২৫ মার্চ
ঈদযাত্রায় ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু ২৫ মার্চ  © সংগৃহীত

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে আগামী ২৪ মার্চ থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি করবে বাংলাদেশ রেলওয়ে। অগ্রিম টিকিট বিক্রি চলবে ৩১ মার্চ পর্যন্ত। প্রথম দিনে দেয়া হবে ৩ এপ্রিলের ট্রেনের টিকিট। আগামী ১১ এপ্রিল ঈদের দিন ধরে হিসেব করে যাত্রা বিবেচনায় টিকিট বিক্রি শুরুর দিন নির্ধারণ করা হয়েছে। এ বছর ঈদের ৫ দিনের পরিবর্তে ৭ দিনের অগ্রিম টিকিট বিক্রি করবে রেল কর্তৃপক্ষ।

বুধবার (১৩ মার্চ) দুপুরে রেল ভবনে ব্রিফিংয়ে একথা জানান রেলমন্ত্রী জিল্লুল হাকিম। জানান, এবারও অনলাইনে শতভাগ টিকিট বিক্রি হবে। একজন সর্বোচ্চ ৪টি টিকিট নিতে পারবেন। বিক্রিত টিকিট ফেরত নেয়া হবে না বলেও জানান তিনি।

তিনি বলেন, ভীড় এড়াতে কমলাপুরের পরিবর্তে ঢাকার ক্যান্টনমেন্ট ও গাজীপুরের জয়দেবপুর রেলস্টেশন থেকে ছাড়বে উত্তরবঙ্গের ৩/৪টি ট্রেন। এবারও পূর্বাঞ্চলের ট্রেনের টিকিট বিক্রি হবে সকালে, আর পশ্চিমাঞ্চলের টিকিট বিক্রি হবে দুপুর থেকে।সকাল ৮টা থেকে অনলাইনে রেলওয়ে পশ্চিমাঞ্চলে আর দুপুর ২টায় পূর্বাঞ্চলে টিকিট বিক্রি শুরু হবে।

বাংলাদেশ রেলওয়ে জানিয়েছে, অগ্রিম ফিরতি টিকিট বিক্রি শুরু হবে আগামী ৪ এপ্রিল। ১০ এপ্রিল পর্যন্ত অগ্রিম ফিরতি টিকিট বিক্রি হবে। সাধারণত যাত্রার ১০ দিন আগে অগ্রিম টিকিট শুরু করে রেলওয়ে। তবে এবার ঈদের ক্ষেত্রে সাত দিন আগে পাওয়া যাবে অগ্রিম টিকিট।

এছাড়া ৩ এপ্রিলের ভ্রমণের টিকিট পাওয়া যাবে ২৪ মার্চ, ৪ এপ্রিলের ভ্রমণের টিকিট পাওয়া যাবে ২৫ মার্চ, ৫ এপ্রিলের ভ্রমণের টিকিট পাওয়া যাবে ২৬ মার্চ, ৬ এপ্রিলের ভ্রমণের টিকিট পাওয়া যাবে ২৭ মার্চ।

আরও পড়ুন: সগিরা মোর্শেদ হত্যা মামলা: ২ জনের যাবজ্জীবন, ৩ জন খালাস

বাংলাদেশ রেলওয়ের সূত্র জানিয়েছে, এবারও ঈদযাত্রার কোনো টিকিট কাউন্টারে বিক্রি করা হবে না। অনলাইন প্ল্যাটফর্ম থেকেই শতভাগ টিকিট বিক্রি হবে। এ ক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট, রেল সেবা অ্যাপ ও সহজ ডটকমের প্ল্যাটফর্ম থেকে টিকিট সংগ্রহ করা যাবে।

যাত্রা টিকিট
২৪ মার্চ -৩ এপ্রিল
২৫ মার্চ-৪ এপ্রিল
২৬ মার্চ-৫ এপ্রিল
২৭ মার্চ-৬ এপ্রিল
২৮ মার্চ- ৭ এপ্রিল
২৯ মার্চ- ৮ এপ্রিল
৩০ মার্চ -০৯ এপ্রিল
৩১ মার্চ -১০ এপ্রিলের টিকিট দেয়ার পরিকল্পনা। চাঁদ দেখা সাপেক্ষে

ফিরতি টিকিট
৩ এপ্রিল-১৩ এপ্রিল
৪ এপ্রিল-১৪ এপ্রিল
৫ এপ্রিল-১৫ এপ্রিল
৬ এপ্রিল-১৬ এপ্রিল
৭ এপ্রিল- ১৭ এপ্রিল
৮ এপ্রিল- ১৮ এপ্রিল
৯ এপ্রিল - ১৯ এপ্রিল
১০ এপ্রিল- ২০ এপ্রিলের টিকিট দেয়া হবে। চাঁদ দেখা সাপেক্ষে

এবার ঈদে ঢাকা থেকে বহির্গামী আন্তঃনগর ট্রেনে মোট আসন সংখ্যা হবে ৩৩ হাজার ৫০০টি।


সর্বশেষ সংবাদ