সন্তান বাংলা বলতে পারে না—এটা গর্বের নয়, লজ্জার: দীপু মনি

ডা. দীপু মনি
ডা. দীপু মনি  © ফাইল ছবি

সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শুধু ফেব্রুয়ারি মাস নয়, সারাবছর জুড়ে বাংলা ভাষা ও সাহিত্যের চর্চা করতে হবে। নিজের সন্তান বাংলা বলতে পারে না এটা গর্বের নয়, লজ্জার। সন্তান যে মাধ্যমেই পড়ুক তাকে বাংলা ভাষা শেখাতে হবে। তাদেরকে আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে হবে।

শুক্রবার সেন্টার ফর এনআরবি ফাউন্ডেশনের উদ্যোগে প্রথমবারের মতো তিন দিনব্যাপী প্রথম ‘এনআরবি/পিবিও সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন ২০২৪’ এর দ্বিতীয় দিনে উপস্থিত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ডা. দীপু মনি।

তিনি ‘জাতির পিতা বঙ্গবন্ধু’ ‍শিরোনামে জাপানি মাঙ্গা আঙ্গিকে প্রকাশিত বইটির অডিও ভার্সনের উদ্বোধন করেন। জাপানিদের কমিক ও কার্টুন ধাঁচের চিত্রকলার একটি ফর্ম হচ্ছে ‘মাঙ্গা’।

দীপু মনি বলেন, প্রবাসীরা ভৌগোলিক কারণে দূরে থাকলেও তাদের মন থাকে দেশে। এই অনুষ্ঠানের আয়োজকরা যতো উদ্যোগ নিয়েছেন তা লেগে থেকে করেছেন এজন্য সফল হয়েছেন। এই উদ্যোগও সফল হবে।

বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এ সাহিত্য সম্মেলনের আয়োজন করা হয়েছে। এতে পৃথিবীর বিভিন্ন দেশে বসবাসকারী বাংলাদেশি কবি, সাহিত্যিক ও সংস্কৃতিসেবীরা উপস্থিত হয়েছেন। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান এবং সঞ্চালনা করেন সেন্টার ফর এনআরবি ফাউন্ডেশন ও স্কলার্স বাংলাদেশ সোসাইটির সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী দিলারা আফরোজ খান রূপা।


সর্বশেষ সংবাদ