দেশে টুথপেস্ট ও হ্যান্ডওয়াশ যে মারাত্মক রোগের ঝুঁকি বাড়াচ্ছে

টুথপেস্ট
টুথপেস্ট  © প্রতীকী ছবি

দৈনন্দিন কাজে টুথপেস্ট ও হ্যান্ডওয়াশ ক্যানসারের ঝুঁকি বাড়াচ্ছে। দেশে উৎপাদিত এসব পণ্যে বিপজ্জনক মাত্রায় প্যারাবেন রাসায়নিক পাওয়া গেছে। তবে বিদেশি পণ্যে এটি পাওয়া যায়নি। এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (এসডো) গবেষণায় এ তথ্য পাওয়া গেছে। বৃহস্পতিবার রাজধানীতে এসডোর প্রধান কার্যালয়ে এক অনুষ্ঠানে এ তথ্য তুলে ধরা হয়। 

এ গবেষণায় সহযোগিতা করেছে দক্ষিণ কোরিয়ার ওনজিন ইনস্টিটিউট ফর অকুপেশনাল অ্যান্ড এনভায়রনমেন্টাল হেলথ। ক্ষতিকর রাসায়নিক প্যারাবেনের ব্যবহার নিষিদ্ধের আহবান জানিয়েছেন সংশ্লিষ্টরা। টুথপেস্ট ও হ্যান্ডওয়াশে প্যারাবেনের উপস্থিতি সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতেও জোর দিয়েছেন তারা।

প্রকাশিত তথ্য অনুযায়ী, টুথপেস্ট এবং হ্যান্ডওয়াশে নির্ধারিত মাত্রার চেয়ে বেশি মাত্রায় রাসায়নিকের উপস্থিতি পাওয়া গেছে। ফ্লোরাইড (টুথপেস্টে) এবং সোডিয়াম ডাইক্লোরাইডের উপস্থিতি ছিল বেশি। প্রাপ্তবয়স্কদের পারসোনাল কেয়ার প্রোডাক্টের ২২টির মধ্যে পাঁচটিতে সর্বোচ্চ মাত্রায় প্যারাবেন ছিল।

অন্য দেশের সাতটি পণ্যের নমুনাও বিশ্লেষণ করা হয়েছে। তবে দেশি পণ্যগুলোতেই বেশি প্যারাবেন পাওয়া গেছে। এর কারণে হরমোন নিয়ন্ত্রণে ব্যাঘাত, প্রজনন সমস্যা ও ক্যানসারের ঝুঁকিও রয়েছে। ফ্লোরাইডের অতিরিক্ত ব্যবহার হাড়ের ভারসাম্য নষ্ট এবং দাঁতের এনামেল গঠনে বিঘ্ন ঘটায়। অতিরিক্ত সোডিয়াম ডাইক্লোরাইডের ব্যবহার উচ্চ রক্তচাপ, হৃদরাগ, স্ট্রোক ও কিডনির সমস্যা তৈরি করতে পারে। বেশ কয়েকটি দেশ প্যারাবেনের ব্যবহার নিষিদ্ধ করেছে।

আরো পড়ুন: যেসব খাবার আপনার চুল ঘন ও মজবুত করবে

গবেষণার জন্য টুথপেস্ট এবং হ্যান্ডওয়াশের ৩০টি নমুনা পরীক্ষার জন্য দক্ষিণ কোরিয়ার ওনজিন ইনস্টিটিউটে পাঠানো হয়। সেখানকার ল্যাবে পরীক্ষা করে এ তথ্য পাওয়া গেছে। এসডোর চেয়ারপারসন সৈয়দ মারগুব মোর্শেদ প্যারাবেনের উপস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে এর ব্যবহার নিষিদ্ধের আহবানন জানিয়েছেন। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাবেক চেয়ারম্যান ড. মো. আবুল হাশেম বলেছেন, উচ্চমাত্রায় এ রাসায়নিকের ব্যবহার দেখে তিনি উদ্বিগ্ন। এগুলো নীরবে স্বাস্থ্যের ক্ষতি করছে এবং জীবনের জন্য হুমকি। এসডোর নির্বাহী পরিচালক সিদ্দিকা সুলতানা প্যারাবেনের ব্যবহার সীমিত করার পদক্ষেপ নিতে কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়েছেন।


সর্বশেষ সংবাদ