জজকোর্ট এলাকায় নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক নিশ্চিত করতে আইনি নোটিশ

ঢাকা মহানগর দায়রা জজ আদালত
ঢাকা মহানগর দায়রা জজ আদালত  © ফাইল ছবি

ঢাকা জজকোর্ট ও  আইনজীবী সমিতি ভবন এলাকায় নিরবচ্ছিন্ন মোবাইল ফোন নেটওয়ার্ক সেবা নিশ্চিত করতে সব অপারেটরের কাছে আইনি নোটিশ পাঠানো হয়েছে। মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন ট্রাস্ট, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট বায়েজীদ হোসাইন, নাঈম সরদার, ব্যারিস্টার সোলায়মান তুষার ও ঢাকা জজকোর্টের অ্যাডভোকেট মো. ফাহাদ খান শাওনে পক্ষে এ নোটিশ পাঠানো হয়েছে। 

তাদের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব ডাকযোগে আজ বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) এ নোটিশ পাঠান। এতে দ্রুত এসব এলাকায় বিরামহীন নেটওয়ার্ক চালু করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছে। নোটিশটি ডাক ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসি, গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটকের কাছে পাঠানো হয়েছে।

নোটিশ প্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা না নিলে পরবর্তী আইনি পদক্ষেপ নেয়া হবে বলে জানানো হয়েছে। নোটিশে বলা হয়, ঢাকা জজকোর্ট হচ্ছে অন্যতম ব্যস্ত এলাকার একটি। এখানে হাজার হাজার আইনজীবী তাদের পেশাগত কাজ করেছেন। বিচারপ্রার্থীসহ দেশের অসংখ্য মানুষ প্রতিদিন এ অঙ্গনে আসছেন। শতাধিক বিচারক তাদের বিচারিক কাজ করছেন। এখানে আগত প্রত্যেকেই তাদের প্রয়োজন অনুসারে বিভিন্ন অপারেটরের নেটওয়ার্ক ব্যবহার করেন।

আরো পড়ুন: মেডিকেল ভর্তির জন্য ‘কিছু করতে’ ফোনে মেসেজ, শিক্ষামন্ত্রীর ক্ষোভ

এতে আরও বলা হয়, পেশাগত কাজে অনেকে তাদের মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করেন। সম্প্রতি এ অঙ্গনে সব অপারেটরের নেটওয়ার্ক ঠিকভাবে না থাকায় কাজে বিঘ্ন ঘটছে। একে অপরের সঙ্গে যোগাযোগ এবং ইন্টারনেটসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। এ অবস্থায় দ্রুত এ সমস্যার সমাধান প্রয়োজন। নোটিশ প্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা না নিলে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলে জানানো হয়েছে। 

এ বিষয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব বলেন, ‘নোটিশ প্রাপ্তির পর যথাযথ ব্যবস্থা গ্রহণ না করলে মহামান্য হাইকোর্টে রিট দায়ের করা হবে।‌’


সর্বশেষ সংবাদ