বসন্তের শুরুতেই ঝড়-বৃষ্টির আভাস

বসন্তের শুরুতেই ঝড়-বৃষ্টির আভাস
বসন্তের শুরুতেই ঝড়-বৃষ্টির আভাস  © সংগৃহীত

আর মাত্র একদিন পরই শেষ হচ্ছে মাঘ মাস। তারপরেই ঋতুরাজ বসন্ত শুরু। আর ফাল্গুনের শুরুতেই ঝড়-বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া অফিস বলেছে, ১৪ ফেব্রুয়ারি শুরু হচ্ছে ফাল্গুন মাসের। বসন্তের শুরুতে দেশের তাপমাত্রা আরও বাড়বে। ধীরে ধীরে কেটে যাবে কুয়াশা। ফলে শীত কেটে আসবে গরমের প্রভাব।

রোববার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবওয়া পূর্বাভাসে বলা হয়েছে, এ সময় বৃষ্টির সম্ভাবনা নেই। তবে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

শেষ রাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা বাড়বে। সেই সঙ্গে আগামী পাঁচ দিনে বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে। গতকাল দেশের কোথাও বৃষ্টিপাত হয়নি।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন স্বাক্ষরিত সর্বশেষ পূর্বাভাসে বলা হয়েছে, আগামী বুধবার পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে এই সময়ে শেষরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। 

পাশাপাশি আজ সোমবার ছাড়াও আগামীকাল মঙ্গলবার সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এছাড়া আগামী বুধবার সারাদেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আরও পড়ুন: সোমবার বন্ধ থাকছে রাজধানীর যেসব এলাকার মার্কেট

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। সেই সঙ্গে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এই অবস্থায় আগামী পাঁচ দিনে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। সেই সঙ্গে এই সময়ে বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে।


সর্বশেষ সংবাদ