হাফ ভাড়ার নিয়ম বাসের বাইরে, ভেতরে হেলপারের আইন

২০২১ সালের নভেম্বরে সারা দেশে শিক্ষার্থীদের ব্যাপক আন্দোলনের মুখে হাফ ভাড়া নিতে সম্মত হয় সড়ক পরিবহণ মালিক সমিতি। বর্তমানে আইন থাকলেও বিভিন্ন বাসে শিক্ষার্থীদের বাধ্য করা হয় হাফ ভাড়ার অতিরিক্ত ভাড়া দিতে—হেলপারদের হাতে লাঞ্চনার শিকারও হন অনেকে।

বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতির সিদ্ধান্তের প্রেক্ষিতে ২০২১ সালের ১২ ডিসেম্বর সড়ক পরিবহণ আইন-২০১৮ এর ধারা ৩৪ (২) এ প্রদত্ত ক্ষমতাবলে ৫ শর্তে দেশের সব মহানগরে (মেট্রো এলাকায়) চলাচলরত বেসরকারি বাসে (সিটি সার্ভিস) শিক্ষার্থীদের হাফ ভাড়া নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়।

প্রজ্ঞাপন জারির পর নিয়ম মাফিক হাফ ভাড়া নিলেও পরবর্তীতে নানা অযুহাতে হাফ ভাড়ায় অনাগ্রাহ প্রকাশ করে বাসের স্টাফরা। সম্প্রতি ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে যাতায়াত করার অযুহাতে হাফ ভাড়া না নেয়ায় ভিআইপি ও বিকাশ পরিবহনের পাঁচটি বাস আটকে রাখে ঢাকা কলেজ শিক্ষার্থীরা।

আরও পড়ুন: মুচলেকা দিয়ে ছাড়া পেল বিকাশ-ভিআইপি পরিবহন

শিক্ষার্থীরা অভিযোগ করেন, অধিকাংশ সময়েই বাসে শিক্ষার্থীদের উঠতে দেওয়া হয় না। কলেজের সামনে শিক্ষার্থীদের দেখলেই দরজা বন্ধ করে গাড়ি টান দিয়ে চলে যায়। আবার বাসে উঠলেও হাফ ভাড়া নিতে চায় না তারা।

হাফ পাশ অধিকার

হাসিব বিল্লাহ নামের এক শিক্ষার্থী বলেন, দীর্ঘদিন ধরেই বাসে শিক্ষার্থীরা নানা রকম বৈষম্যের শিকার হন। আমাদের দেখলেই হেলপার বলেন, বাসে ওঠা যাবে না। বাস সিটিং। অথচ বাইরে থেকে দেখতে পাই, বাসের ভেতরে পর্যাপ্ত জায়গা রয়েছে।

তিনি আরও জানান, বাসের স্টাফরা শিক্ষার্থীদের সাথে খারাপ আচরণ করেন। গতকাল আমাদের সঙ্গে হাতাহাতি পর্যন্ত হয়েছে। সরকার নির্ধারিত হাফ পাস না নেয়ার কোনো যুক্তি হতে পারে না। আমরা এ সমস্যার সমাধান চাই।

আরও পড়ুন: হাফ ভাড়া দিতে ‘যুদ্ধ’ করতে হচ্ছে শিক্ষার্থীদের

বাস আটকের ঘটনায় পরবর্তীতে নিউমার্কেট থানায় ঢাকা কলেজের শিক্ষার্থীদের সাথে আলোচনা শেষে ভিআইপি পরিবহনের রুট ইনচার্জ মো. মজিবুর রহমান ও বিকাশ পরিবহনের রুট ইনচার্জ মো. সামছুল আলমের সই করা মুচলেকায় ভবিষ্যতে শিক্ষার্থীদের হয়রানি না করার অঙ্গীকার করেন তারা।

২০২১ সালের নভেম্বরে বেগম বদরুন্নেসা মহিলা কলেজের এক শিক্ষার্থীকে ধর্ষণের হুমকির অভিযোগ উঠে ঠিকানা পরিবহনের বিরুদ্ধে। অন্যদিকে সেফটি পরিবহনে সরকারি তিতুমীর কলেজের চার শিক্ষার্থীকে পিটিয়ে আহত করা হয়। এছাড়াও হাফ ভাড়ার বিষয়ে গণপরিবহনে নানা রকম লাঞ্চনার মুখোমুখি হওয়ায় রাজধানীসহ সারাদেশের বিভিন্ন স্থানে শিক্ষার্থীরা রাস্তায় নামে এবং ডাক দেয় আন্দোলনের।

হাফ পাশ চাই

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে হাফ ভাড়া নিয়ে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে মালিক-শ্রমিক সমিতির কয়েক দফায় বৈঠক হয়। সর্বশেষ ২০২১ সালের ৩০ নভেম্বর শর্ত সাপেক্ষে হাফ ভাড়া নিতে সম্মত হয় সড়ক পরিবহণ মালিক সমিতি।

হাফ ভাড়ায় তাদের শর্তগুলো ছিল—ভ্রমণকালে বিআরটিসি বাসের মতোই ব্যক্তি মালিকানাধীন বাসে ছাত্র-ছাত্রীদের অবশ্যই নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে; প্রয়োজনে তা প্রদর্শন করতে হবে; বিআরটিসি বাসে চলাচলের ক্ষেত্রে সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা হাফ ভাড়ার সুবিধা পাবে। তবে ব্যক্তি মালিকানাধীন বাসে এ সুবিধা শুরু হবে সকাল ৮টায়, চলবে রাত ৮টা পর্যন্ত।

সড়ক পরিবহণ মালিক সমিতি ঢাকার বাইরে শিক্ষার্থীদের হাফ ভাড়া প্রযোজ্য হবে না বলে জানালেও-পরবর্তীতে একই বছরের ৫ ডিসেম্বর চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে দেশের প্রতিটি সিটি কর্পোরেশনে ১১ ডিসেম্বর ২০২১ থেকে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর করা হবে বলে জানায় তারা।

হাফপাশ সংবাদ

৫ ডিসেম্বর ২০২১ সালে সারাদেশে হাফ ভাড়া নিয়ে চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলন

১৯৬৪ সালে বিআরটিসি চারটি বাস দিয়ে সরকারিভাবে গণপরিবহন সেবা দেয়া শুরু করে। তখন থেকে সরকারের নির্দেশে শিক্ষার্থীদের হাফ ভাড়া নেয়া হতো। কিন্তু এটা ছিল সম্পূর্ণ সরকারি সেবা। পরবর্তীতে যখন সরকারি বাসের সাথে সাথে বেসরকারি বাস গণপরিবহনের সেবা দেয়া শুরু করে। তখন সরকারি বাসের নিয়মে বেসরকারি বাসেও ছাত্রদের হাফ ভাড়া নেয়া হত। পরবর্তীতে ২০২১ সালে শিক্ষার্থীদের আন্দোলনের পর হাফ ভাড়া নিয়ে প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়।


সর্বশেষ সংবাদ