আগামী ৭ দিন সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের দাবি অভিভাবক ঐক্য ফোরামের

শীত উপেক্ষা করে স্কুলে যাচ্ছে শিক্ষার্থীরা
শীত উপেক্ষা করে স্কুলে যাচ্ছে শিক্ষার্থীরা  © ফাইল ফটো

সারাদেশে চলমান শৈত্যপ্রবাহে শিক্ষার্থীদের দুর্ভোগ কমাতে টানা ৭ দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম।

বৃহস্পতিবার রাতে গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির দুলু এ দাবি জানান।

বিবৃতিতে বলা হয়, সারাদেশে দুই সপ্তাহ ধরে শৈত্যপ্রবাহ বহমান। প্রচণ্ড শীতের মধ্যে সকালে শিক্ষার্থীরা স্কুলে যেতে সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছে। শিশুরা ঠান্ডাজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছে। এমন অবস্থায় শিক্ষা প্রশাসন সমন্বয়হীন সিদ্ধান্ত জানিয়েছে। এতে জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তারাও তালগোল পাকিয়ে ফেলেছেন।

এতে আরও বলা হয়, টানা শৈত্যপ্রবাহে দুর্যোগ পরিস্থিতি বিরাজ করছে। এমন পরিস্থিতিতে কোথায় কবে কত ডিগ্রি তাপমাত্রা নামলো তার দিকে না তাকিয়ে আগামী ৭ দিন স্কুল বন্ধের ঘোষণা দেওয়ার জন্য শিক্ষা প্রশাসনের কাছে আমরা জোর দাবি জানাচ্ছি।

এদিকে তীব্র শীতের কারণে উত্তরাঞ্চলের তিন জেলা কুড়িগ্রাম, পঞ্চগড় ও দিনাজপুরে প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান বন্ধ ঘোষণা করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত গণমাধ্যমক বলেন, শুধু পাঠদান কার্যক্রম বন্ধ থাকবে। তবে শিক্ষকরা বিদ্যালয়ে অন্যান্য কাজের জন্য উপস্থিত থাকবেন। 

প্রসঙ্গত, গত ১৬ জানুয়ারি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে শীতের কারণে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে সংশ্লিষ্ট জেলার শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। সিদ্ধান্ত বাস্তবায়নে সয়শ্লিষ্ট আঞ্চলিক অফিসগুলোকে নির্দেশনা দেওয়া হয়।


সর্বশেষ সংবাদ