নিজেই নিজেকে শপথ পড়ালেন স্পিকার শিরীন শারমিন

  © সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্য (এমপি) হিসেবে সংসদ ভবনের শপথকক্ষে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শপথবাক্য পাঠ করেছেন। নিয়ম অনুযায়ী তিনি তার শপথ নেন। এরপর নির্বাচিত অন্যান্য সদস্যদের শপথবাক্য পাঠ করান।

বুধবার (১০ জানুয়ারি) সকাল সোয়া ১০টায় সংসদ ভবনের শপথ কক্ষে নতুন এমপিদের শপথ অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সংসদের স্পিকার হিসেবে নিজের কাছে নিজে শপথ নেন রংপুর-৬ আসনে নৌকা প্রতীক থেকে নির্বাচিত এই জনপ্রতিনিধি। পরে নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ পড়ান।

স্পিকার ড. শিরীন শারমিন শপথ বাক্য পাঠ করার পর সামনে নতুন এমপিদের সারিতে থাকা আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা উঠে দাঁড়িয়ে করতালি দিয়ে অভিনন্দন জানান।

২০০৯ সালে সংরক্ষিত নারী আসনের সদস্য হিসেবে প্রথম জাতীয় সংসদে আসেন শিরীন শারমিন। এরপর মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব থেকে ২০১৩ সালে ৩০ এপ্রিল বাংলাদেশের প্রথম নারী স্পিকার নির্বাচিত হন তিনি।

২০১৪ সালে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ছেড়ে দেওয়া রংপুর-৬ (পীরগঞ্জ) আসন থেকে উপ-নির্বাচনে প্রথমবারের মতো বিজয়ী হয়ে আসেন স্পিকার শিরীন শারমিন। দ্বাদশ সংসদ নির্বাচনেও এ আসনে শিরীন শারমিনকে প্রার্থী করে আওয়ামী লীগ।

পেশায় আইনজীবী শিরীন শারমিনের জন্ম ১৯৬৬ সালে ৬ অক্টোবর ঢাকায়। তার বাবা রফিকউল্লাহ চৌধুরী ছিলেন স্বাধীনতার পর প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত সচিব। তার মা অধ্যাপক নাইয়ার সুলতানা বাংলাদেশ কর্ম কমিশনের সদস্য ছিলেন। তার নানা সিকান্দার আলী ছিলেন পূর্ব পাকিস্তান হাই কোর্টের বিচারপতি।

১৯৮৯ সালে প্রথম শ্রেণিতে প্রথম স্থান নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এল এল বি (অনার্স) এবং ১৯৯০ সালে ওই স্থান অটুট রেখেই এলএলএম ডিগ্রি নেন শিরীন শারমিন। ২০০০ সালে এসেক্স ইউনিভার্সিটি থেকে পিএইচডি করেন।


সর্বশেষ সংবাদ