জিআই স্বীকৃতি পেল কুষ্টিয়ার তিলের খাজাসহ আরও ৪ পণ্য

জিআই স্বীকৃতি পেল কুষ্টিয়ার তিলের খাজাসহ আরও ৪ পণ্য
জিআই স্বীকৃতি পেল কুষ্টিয়ার তিলের খাজাসহ আরও ৪ পণ্য  © সংগৃহীত

ভৌগোলিক নির্দেশক (জিআই) হিসেবে আরও চার পণ্য স্বীকৃতি পেয়েছে। নতুন জিআই স্বীকৃতি পাওয়া পণ্যগুলো হলো কুমিল্লার রসমলাই, টাঙ্গাইলের পোড়াবাড়ীর চমচম, কুষ্টিয়ার তিলের খাজা এবং বাংলাদেশ ব্ল্যাক বেঙ্গল ছাগল। শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর (ডিপিডিটি) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছে। এ নিয়ে ২০২৩ সালে ১০ পণ্য জিআই স্বীকৃতি পেল। 

ডিপিডিটির মহাপরিচালক মো. মুনিম হাসান গণমাধ্যমকে বলেন, নতুন চার পণ্য নিয়ে দেশে এ পর্যন্ত ২১টি পণ্য জিআই স্বীকৃতি পেল। এ ছাড়া আরো অন্তত ১১টি পণ্য আমাদের বিবেচনায় আছে। সেগুলো নিয়ে আমাদের কাজ চলছে।

জিআই পণ্যের স্বীকৃতি পাওয়া নতুন চার পণ্য সম্পর্কে ডিপিডিটির সহকারী পরিচালক (পেটেন্ট) নীহাররঞ্জন বর্মণ জানান, কোনো পণ্যের জিআই স্বীকৃতির আবেদন এলে তা যাচাই-বাছাই করে জার্নাল আকারে প্রকাশ করা হয়। এরপর দুই মাস সময় দেওয়া হয় এ নিয়ে কোনো আপত্তি আছে কি না। আপত্তি না থাকলে ওই পণ্যের স্বীকৃতি দিয়ে দেওয়া হয়। নতুন চার পণ্যের ক্ষেত্রে কোনো আপত্তি আসেনি। তাই এসব পণ্য জিআই পণ্য হিসেবে স্বীকৃত পেয়েছে।

জিআই স্বীকৃতি কী
কোনো একটি দেশের নির্দিষ্ট ভূখণ্ডের মাটি, পানি, আবহাওয়ার প্রেক্ষাপটে সেখানকার জনগোষ্ঠীর সংস্কৃতি যদি কোনো একটি পণ্য উৎপাদনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তাহলে সেটিকে সেই দেশের জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। কোনো একটি পণ্য চেনার জন্য জিআই স্বীকৃতি খুবই গুরুত্বপূর্ণ। কোনো পণ্যের বিস্তারিত না জানলেও খ্যাতির ওপর নির্ভর করেই সেই পণ্যটি ব্যবহার করতে পারেন ভোক্তারা।

২০১৩ সালে ভৌগোলিক নির্দেশক পণ্য (নিবন্ধন ও সুরক্ষা) আইন পাস হয়। আর ২০১৫ সালে বিধিমালা তৈরি হয়। পরে জিআই নিবন্ধনের আহ্বান জানায় ডিপিডিটি। ২০১৬ সালে দেশে প্রথম পণ্য হিসেবে এ স্বীকৃতি পায় জামদানি শাড়ি।

এরপর একে একে ইলিশ, ক্ষীরশাপাত আম, মসলিন, বাগদা চিংড়ি, কালিজিরা চাল, বিজয়পুরের সাদা মাটি, রাজশাহী সিল্ক, রংপুরের শতরঞ্জি, দিনাজপুরের কাটারিভোগ চাল, রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম জিআই পণ্যের মর্যাদা পায়। 

আরও পড়ুন: ১৭তম জিআই পণ্যের স্বীকৃতি পেল নাটোরের কাঁচাগোল্লা

বিদায়ী বছরের জুন মাসে শীতলপাটি, বগুড়ার দই, শেরপুরের তুলসীমালা ধান, চাঁপাইনবাবগঞ্জের ল্যাংড়া আম, চাঁপাইনবাবগঞ্জের আশ্বিনা আম এবং নাটোরের কাঁচাগোল্লা জিআই পণ্যের স্বীকৃতি পায়।

এবার সেই তালিকায় যুক্ত হলো কুমিল্লার রসমলাই, টাঙ্গাইলের পোড়াবাড়ীর চমচম, কুষ্টিয়ার তিলের খাজা এবং বাংলাদেশ ব্ল্যাক বেঙ্গল ছাগল।


সর্বশেষ সংবাদ