সবচেয়ে বেশি গরিব বরিশালে: বিবিএস

দেশে গরিব বেশি বরিশালে
দেশে গরিব বেশি বরিশালে  © সংগৃহীত

বরিশাল বিভাগে দারিদ্র্য ও অতি দারিদ্র্যের হার সবচেয়ে বেশি। তথ্য অনুযায়ী বিভাগটিতে দারিদ্র্যের হার ২৬ দশমিক ৯ শতাংশ। ২০১৬ সালে ওই বিভাগে দারিদ্র্য হার ছিল ২৬ দশমিক ৫ শতাংশ। এদিকে দেশে দারিদ্র্যের হার এখন ১৮ দশমিক ৭ শতাংশ। ২০১৬ সালে দেশে দারিদ্র্যের হার ছিল ২৪ দশমিক ৩ শতাংশ।

বুধবার (২৭ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনের অডিটোরিয়ামে হাউজহোল্ড ইনকাম অ্যান্ড এক্সপেনডিচার সার্ভে (এইচআইইএস) ২০২২-এর চূড়ান্ত প্রতিবেদন উপস্থাপন অনুষ্ঠানে এই তথ্য জানানো হয়

প্রতিবেদনে বলা হয়েছে, দেশে দারিদ্রের হার কমেছে। এই হার বর্তমানে ১৮ দশমিক ৭ শতাংশ। ছয় বছর আগে ২০১৬ সালে দেশে দারিদ্র্যের হার ছিল ২৪ দশমিক ৩ শতাংশ। দেশে অতি দারিদ্র্যের হারও কমেছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। দেশে অতি দারিদ্র্যের হার বর্তমানে ৫ দশমিক ৬। ২০১৬ সালে এই হার ছিল ১২ দশমিক ৯।

প্রতিবেদন মতে, উচ্চ ও নিম্ন উভয় দারিদ্র্য রেখার মাধ্যমে প্রাপ্ত হিসাব অনুযায়ী অন্যান্য বিভাগের তুলনায় ২০২২ সালে বরিশাল বিভাগে দারিদ্র্যের হার সর্বোচ্চ। ২০২২ সালে উচ্চ দারিদ্র্য রেখা অনুযায়ী বরিশালে দারিদ্র্যের হার ২৬.৯। আর সবচেয়ে কম খুলনা বিভাগে। এই বিভাগে দারিদ্র্যের হার ১৪ দশমিক ৮। আর দেশের সার্বিক দারিদ্র্যের হার ১৮ দশমিক ৭।

আরও পড়ুন: আওয়ামী লীগের ইশতেহার ঘোষণা

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বিশেষ অতিথি ছিলেন, ব্র্যাকের চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন এনডিসি, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. মো. কাউছার আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিবিএস মহাপরিচালক মোহাম্মদ মিজানুর রহমান এবং মূল প্রতিবেদন উপস্থাপন করেন প্রকল্প পরিচালক মহিউদ্দিন আহমেদ এমপিএইচ


সর্বশেষ সংবাদ