নানা আয়োজনে সনাক-টিআইবির দুর্নীতিবিরোধী দিবস পালন 

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষ্যে দুদক ও সনাক-টিআইবি আয়োজিত মানববন্ধনে বিভিন্ন শ্রেণি পেশার মানুয়ের অংশগ্রহণ
আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষ্যে দুদক ও সনাক-টিআইবি আয়োজিত মানববন্ধনে বিভিন্ন শ্রেণি পেশার মানুয়ের অংশগ্রহণ

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০২৩ উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচী আয়োজনের মধ্যে দিয়ে দিনটি উদযাপন করেছে সনাক-টিআইবি চট্টগ্রাম মহানগর। শনিবার (৯ ডিসেম্বর) জেলা শিল্লকলা একাডেমিতে এই আয়োজন অনুষ্ঠিত হয়। এতে দুদক, জেলা প্রশাসন ও চট্টগ্রাম বিভাগীয় প্রশাসন অংশ নেয়।

দুদক ও সনাক-টিআইবি‘র উদ্যোগে সকাল সাড়ে ৯টায় কবুতর ও বেলুন উড়িয়ে দিনের কর্মসূচীর উদ্বোধন করেন আয়োজনের প্রধান অতিথি চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম। পরে দুর্নীতিবিরোধী মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

দূর্নীতি দমন কমিশনের বিভাগীয় পরিচালক মো. মাহমুদ হাসানের সভাপতিত্বে আয়োজিত এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নূরে আলম মিনা, পুলিশ সুপার এস এম শফিউল্লাহ। এছাড়াও  সরকারের বিভিন্ন দপ্তরের দপ্তর প্রধান, দুদক, সনাক-টিআইবি নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম সরকারের দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির কথা সকলকে মনে করিয়ে দিয়ে বলেন, দুর্নীতির বিরুদ্ধে আমাদের সবাইকে এক হয়ে দুর্নীতি প্রতিরোধে করতে হবে। একই সাথে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার প্রত্যয়ে সবাইকে সোনার মানুষ হতে হবে। সে লক্ষে আমরা কাজ করে যাচ্ছি। সরকারি দপ্তরগুলোতে দূর্নীতি কমে এসেছে। বঙ্গবন্ধু কন্যা এতে জিরো টলারেন্স ঘোষণা করেছেন। আমরা যদি সরকারি দপ্তরে কোন দূর্নীতির শিকার হয় তবে ১০৬ নাম্বারে কল করে অভিযোগ করলে দ্রুত সময়ের মধ্যে পদক্ষেপ নেওয়া হবে। 

পরে কর্মসূচীর অংশ হিসাবে আয়োজিত মানববন্ধনে অংশগ্রহণকারী বিভিন্ন বয়সী, বিভিন্ন শ্রেণী-পেশার ব্যক্তি ‘দুর্নীতি থামান এখনই’ সম্বলিত প্লেকার্ডসহ দুর্নীতিবিরোধী বিভিন্ন ফেস্টুন প্রদর্শন করে দুর্নীতির বিরুদ্ধে তাদের অবস্থান তুলে ধরেন। এসময় দুর্নীতিবিরোধী বিভিন্ন শ্লোগানে  মানববন্ধনকে প্রাণবন্ত করে তোলেন তারা। মানববন্ধন পরবর্তী দুর্নীতিবিরোধী গণস্বাক্ষর কর্মসূচীতে অংশগ্রহণ করেন বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীরা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ।

এছাড়া নগরীর কর্ণেল হাট মোড়ে সনাক-টিআইবি, চট্টগ্রাম আলাদা একটি মানববন্ধনের আয়োজন করে। মানবন্ধনে সভাপতিত্ব করেন সনাক-টিআইবি, চট্টগ্রামের সভাপতি অ্যাডভোকেট আখতার কবির চৌধুরী, সাবেক সরকারি কর্মকর্তা সাইফুজ্জামান সাকি, টিআইবি’র ক্লাস্টার কোঅর্ডিনেটর মো. জসিম উদ্দিন, এরিয়া কোঅর্ডিনেটর মো. তৌহিদুল ইসলাম ও ভোরের আলোর নির্বাহী মো. শফিকুল ইসলাম খান প্রমুখ। মানববন্ধনে টিআইবি’র ধারনাপত্র পাঠ করেন ইয়েস সদস্য মো. মিরাজুল ইসলাম ও সানু আক্তার নদী।   

পরে ভ্রাম্যমান কবিগান, তথ্য অধিকার আইন, ২০০৯ বিষয়ক ক্যাম্পেইন এবং ইয়েস দলের উদ্যোগে দুর্নীতিবিরোধী স্টিকার ক্যাম্পেইন ও দুর্নীতিবিরোধী লিপলেট বিতরণ কর্মসূচি পালিত হয়।


সর্বশেষ সংবাদ