ইউনেস্কো-টিআইবির উদ্যোগে অনুসন্ধানী সাংবাদিকতা ও নিরাপত্তা বিষয়ক কর্মশালা 

ইউনেস্কো-টিআইবির উদ্যোগে অনুসন্ধানী সাংবাদিকতা ও নিরাপত্তা বিষয়ক কর্মশালা
ইউনেস্কো-টিআইবির উদ্যোগে অনুসন্ধানী সাংবাদিকতা ও নিরাপত্তা বিষয়ক কর্মশালা  © টিডিসি ফটো

চট্টগ্রামে ‘অনুসন্ধানী সাংবাদিকতা ও সাংবাদিকদের নিরাপত্তা’ বিষয়ক  কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। চট্টগ্রামে কর্মরত বিভিন্ন জাতীয় ও স্থানীয় দৈনিক পত্রিকা, অনলাইন নিউজ পোর্টাল ও টেলিভিশনের ২৯জন নির্বাচিত তরুণ সাংবাদিকদের নিয়ে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

বুধবার (১১ অক্টোবর) নগরীর কাজীর দেউড়ি এলাকায় ব্র্যাক লার্নিং সেন্টারে ইউনেস্কো ঢাকা কার্যালয় ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) যৌথ উদ্যোগে এই কর্মশালার আয়োজন করে। দিনব্যাপী এই কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন অনুসন্ধানী সাংবাদিক মোহাম্মাদ বদরুদ্দোজা বাবু। 

কর্মশালায় অনুসন্ধানী সাংবাদিকতার কলাকৌশল, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় অনুসন্ধানী প্রতিবেদন তৈরির জন্য গল্প বলার কৌশল, সাংবাদিকদের নিরাপত্তা ঝুঁকি চিহ্নিতকরণ ও তা নিরসনের উপায় এবং সাংবাদিকদের নিরাপত্তা বিষয়ক জাতিসংঘের অ্যাকশন প্ল্যান ও দায়মুক্তি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন বক্তারা।

কর্মশালার উদ্বোধনে ড. সুজান ভাইজ বলেন, গণমাধ্যম, সাংবাদিকতা, সাংবাদিকদের নিরাপত্তা, গণমাধ্যমের উন্নয়ন সূচক, সাংবাদিকতার উৎকর্ষ সাধনে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ ইউনেস্কোর কাজের বিশেষায়িত ক্ষেত্র। যখন থেকে ইউনেস্কো শান্তি, ন্যায়বিচার ও মানবাধিকার নিয়ে কাজ করা শুরু করেছে তখন থেকেই তথ্যের অবাধ প্রবাহ ত্বরান্বিতকরণ নিয়ে কাজ করছে। এরই ধারাবাহিকতায় ২০০৮ সালে ‘ইউএন প্ল্যান অফ অ্যাকশন অন সেফটি অফ জার্নালিস্ট’ গ্রহণ করেছে এবং তার বাস্তবায়নে কাজ করছে।

সমাপনী আয়োজনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, টিআইবি সাংবাদিকদের উৎকর্ষ সাধনে যে কার্যক্রম পরিচালনা করে আসছে, তারই ধারাবাহিকতায় এই কর্মশালার আয়োজন করা হয়েছে। এবারের কর্মশালায় সাংবাদিকদের নিরাপত্তা বিষয়ক আলোচনা অন্তর্ভুক্ত করায় এর ব্যাপ্তি বেড়েছে।পৃথিবীর সব দেশেই সাংবাদিকতা পেশায় ঝুঁকি আছে। এই ঝুঁকি বাংলাদেশেও আছে। একই ঝুঁকি সিভিল সোসাইটির ক্ষেত্রেও আছে। তারপরও সর্বোচ্চ পেশাদারত্বের সঙ্গে আমাদের কাজ করতে হবে।

বাংলাদেশে সাংবাদিকদের নিজেদের মধ্যে ঐক্যের অভাব আছে উল্লেখ করে তিনি আরও বলেন, আমি আশা করি, বাংলাদেশের সংবিধানে স্বাধীন মতপ্রকাশের যে অধিকার আছে সেটি নিশ্চিত করা হবে। তাতে সাংবাদিকদের স্বাধীনভাবে কাজ করার সুযোগ আরও বৃদ্ধি পাবে। সাংবাদিকরা পারস্পরিক সহযোগিতা নিশ্চিত করে কাজ করতে পারলে ঝুঁকি অনেক কমে আসবে।

অংশগ্রহণকারীদের সনদ প্রদানের মধ্যে দিয়ে আয়োজনের সমাপ্তি ঘটে। 

কর্মশালায় টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক শেখ মনজুর-ই-আলম ও সমন্বয়ক মোহাম্মদ তৌহিদুল ইসলাম, সহ-সমন্বয়ক জাফর সাদিক এবং ইউনেস্কো ঢাকা অফিসের কমিউনিকেশন অফিসার নূরে জান্নাত প্রমা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ