ভারতের অন্ধ্র বিশ্ববিদ্যালয়ে উড়ছে বাংলাদেশের পতাকা

অন্ধ্র বিশ্ববিদ্যালয়ে লাল-সবুজের পতাকা উঁচু করে ধরলেন বাংলাদেশি শিক্ষার্থীরা
অন্ধ্র বিশ্ববিদ্যালয়ে লাল-সবুজের পতাকা উঁচু করে ধরলেন বাংলাদেশি শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

ভারতের অন্ধ্র বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের পতাকা তুলে ধরেছেন বিশ্ববিদ্যালয়টিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা। শনিবার (০৪ নভেম্বর) দেশটির জাতীয় মূল্যায়ন ও স্বীকৃতি কাউন্সিলকে (ন্যাক) স্বাগত জানিয়ে আয়োজিত সাংস্কৃতি অনুষ্ঠানে বাংলাদেশের শিক্ষার্থীরা দেশের পতাকা তুলে ধরেন।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়টির আন্তর্জাতিক বিষয়ক ডিনের উদ্যোগে এ সাংস্কৃতিক ও পতাকা উড্ডয়ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ভারতের জাতীয় মূল্যায়ন ও স্বীকৃতি কাউন্সিলকে স্বাগত জানিয়ে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত সব দেশের শিক্ষার্থীরা তাদের নিজস্ব সংস্কৃতি তুলে ধরেন।

অনুষ্ঠানে ঐতিহ্যবাহী পোশাকের সঙ্গে বাংলাদেশের শিক্ষার্থীরা লাল-সবুজের পতাকা তুলে ধরেন। অন্যান্য দেশের সঙ্গে ভারতের শিক্ষার্থীরাও তাদের নিজস্ব সংস্কৃতিকে তুলে ধরেন। ন্যাক পিয়ার টিম এ মনোঞ্জ সাংস্কৃতি অনুষ্ঠানে উপভোগ করেন।

বিশ্ববিদ্যালয়টিতে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থী মিনহাজুর রহমান (আইবিএ) বলেন, “অন্য ৫৮টি দেশের সামনে আমাদের দেশকে (বাংলাদেশ) উপস্থাপন করেছি। আমাদের সংস্কৃতি সবার সাথে ভাগ করে নেওয়ার মতো একটি সুন্দর অভিজ্ঞতা এটি।’’

ভারতের বিশাখাপাটনামের একটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় অন্ধ্র বিশ্ববিদ্যালয়। এখানে উচ্চশিক্ষা ডিগ্রি অর্জনের জন্য অধ্যয়ন করছেন ৫৯টি দেশের হাজারেরও বেশি শিক্ষার্থী। এর মধ্যে বিশ্ববিদ্যালয়টিতে বাংলাদেশ থেকে রয়েছন প্রায় ৬০ জন শিক্ষার্থী।


সর্বশেষ সংবাদ