পৌনে চার বছর পর বিএনপির হরতাল

  © সংগৃহীত

পুলিশ ও ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতাকর্মীদের বিরুদ্ধে নিজেদের মহাসমাবেশে হামলার অভিযোগ করে রবিবার ঢাকায় হরতাল আহবানের মাধ্যমে প্রায় তিন বছর আট মাস পর আবারো হরতাল কর্মসূচিতে ফিরে গেলো বিরোধী দল বিএনপি।

দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিকেল সোয়া তিনটার দিকে নয়াপল্টনে মহাসমাবেশের মঞ্চ থেকে হরতালের ঘোষণা দেন। এর পরপরই কার্যত সমাবেশের কার্যক্রম বন্ধ হয়ে যায়। এমনকি সমাবেশে মি. আলমগীর সভাপতির ভাষণ দেয়ার কথা থাকলেও তাও দিতে পারেননি।

তবে এই হরতালের মাধ্যমেই বিএনপি আবার হরতালের কর্মসূচিতে ফিরে গেল। এর আগে দলটি সবশেষ হরতাল করেছিলো ২০২০ সালের দোসরা ফেব্রুয়ারি।

তখন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে ঢাকায় ওই হরতাল ডেকেছিলো বিএনপি। সেই হরতাল নিয়েও অনেক আলোচনা হয়েছিলো রাজনৈতিক অঙ্গনে। কারণ দলটি সেবারও দীর্ঘ সময় পর হরতাল কর্মসূচির ডাক দিয়েছিলো।

সেবার ৩ বছর ১০ মাস ১১ দিন পর ঢাকায় সকাল-সন্ধ্যা হরতাল পালন করেছিলো দলটি। তার আগে ২০১৭ সালের ১৩ই ডিসেম্বর দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে সর্বশেষ হরতাল দিয়েছিল বিএনপি।

২০১৪ সালের ৫ই জানুয়ারির দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করার পর ২০১৫ সালে ওই নির্বাচনের প্রথম বর্ষপূর্তিতে টানা তিন মাস হরতাল-অবরোধ পালন করে দলটি৷

ওই হরতাল-অবরোধ ও আন্দোলন এক পর্যায়ে সহিংস রূপ নেয়। একের পর বাসে আগুন ও পেট্রোল বোমা নিক্ষেপের মতো ঘটনায় বহু মানুষ হতাহত হলে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়।

সরকার এসব ঘটনার জন্য বিএনপি জামায়াত জোটকে দায়ী করলেও তারা অভিযোগ প্রত্যাখ্যান করে উল্টো সরকারকেই এসব ঘটনার জন্য দায়ী করে আসছে।

ওদিকে সেবার হরতাল অবরোধ চলতে চলতে পরিস্থিতি নিজ থেকেই এক পর্যায়ে স্বাভাবিক হয়ে আসলে, বিএনপি শেষ পর্যন্ত নিজেরাই সেই কর্মসূচি স্থগিত করে এবং ২০১৫ সালের এপ্রিলে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া হরতাল-অবরোধ কর্মসূচির অবসান ঘটান।

সেদিনের পর থেকে বিএনপিকে বিভিন্ন দল ও সংগঠনের হরতাল কর্মসূচিতে সরাসরি সমর্থন দিলেও তারা নিজেরা প্রায় চার বছর কোন হরতালের ডাক দেয়নি।

এমনকি দলটির শীর্ষ নেতা খালেদা জিয়া কারাগারে যাওয়াকে কেন্দ্র করে কিংবা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভরাডুবির পর সরকারের বিরুদ্ধে ব্যাপক কারচুপির অভিযোগ করলেও দলের পক্ষ থেকে কোন হরতাল ডাকা হয়নি।

এর আগে ২০০৮ সালের সংসদ নির্বাচনের পর ২০০৯ সালের সাতই জানুয়ারি শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় আসার পর সেই বছরের ২৭শে জুন বিভিন্ন দাবিতে সকাল সন্ধ্যা হরতালের ডাক দিয়েছিলেন তখনকার বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়া।

এরপর ২০১০ সালের নভেম্বরে মিসেস জিয়াকে ঢাকা সেনানিবাসের মইনুল রোডের বাড়ি থেকে বের করে দেয়ার প্রতিবাদে বিএনপি দ্বিতীয় হরতাল পালন করে।


সর্বশেষ সংবাদ