আগুনে ডাটা সেন্টার পুড়ে দেশব্যপী ইন্টারনেটে ধীরগতি

  © সংগৃহীত

রাজধানী ঢাকার মহাখালীর খাজা টাওয়ারে লাগা আগুনে এনআরবি নামে একটি ডাটা সেন্টার পুড়ে গেছে। এছাড়াও আরও কয়েকটি আইআইজি (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) শাটডাউন থাকায় দেশব্যাপী ইন্টারনেটের গতি ধীর হয়েছে।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) বিকেলে খাজা টাওয়ার নামের ওই ভবনে আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট কাজ করছে। সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যরাও তাদের সহযোগিতা করছেন।

দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি’র সভাপতি এমদাদুল হক বলেন, ঢাকা কোলা নামের আরেকটি ডাটা সেন্টার ঝুঁকির মধ্যে রয়েছে। ওটা পুড়ে গেলে বড় ধরনের ক্ষতি হবে।ইতোমধ্যে ৭০-৮০% ব্যান্ডউইথ হারিয়েছি। ইন্টারনেটের গতি কবে নাগাদ ফিরবে, সে বিষয়ে এখন কিছুই বলা যাচ্ছে না।

এদিকে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো তাদের গ্রাহকদের বার্তা পাঠাতে শুরু করেছে। একটি আইএসপি তাদের গ্রাহকদের লিখেছে, “সম্মানিত গ্রাহক, মহাখালী খাজা টাওয়ারে অবস্থিত ডাটা সেন্টারে আগুন লাগার ফলে আমাদেরসহ দেশের বহু আইএসপির ব্যান্ডউইথ ডাউন রয়েছে। যার কারণে এই মুহূর্তে সব গ্রাহক ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন রয়েছেন। আমরা আশা করি, দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে এবং ইন্টারনেট কানেকশন সচল হবে। ধৈর্য ধরে সময় দিয়ে সহযোগিতা করুন। সাময়িক অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।”


সর্বশেষ সংবাদ