নিম্নচাপের প্রভাবে উত্তাল বঙ্গোপসাগর, বাড়বে সতর্কতা সংকেত

নিম্নচাপের প্রভাবে উত্তাল হয়ে উঠেছে বঙ্গোপসাগর
নিম্নচাপের প্রভাবে উত্তাল হয়ে উঠেছে বঙ্গোপসাগর  © ফাইল ছবি

গভীর নিম্নচাপের প্রভাবে উত্তাল হয়ে উঠেছে বঙ্গোপসাগরে। এর প্রভাবে দেশের বিভিন্ন স্থানে আজ সোমবার (২৩ অেক্টোবর) জায়গায় বৃষ্টি হতে পারে। এর প্রভাবে বিকেলে সতর্কতা সংকেতও বাড়ানো হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে এ কথা বলা হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানান, বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের কারণে উপকূলীয় এলাকায় ১ নম্বর সতর্কতা সংকেত দেওয়া হয়েছে। দুপুরের পর এ সংকেত বাড়তে পারে।

নিম্নচাপের প্রভাবে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে মাঝারি ভারী বৃষ্টি হতে পারে। ঢাকা, সিলেট বিভাগেও বৃষ্টি হতে পারে। উত্তরের রাজশাহী ও রংপুর বিভাগে কম বৃষ্টি হবে। নিম্নচাপটি ঘূর্ণিঝড়েও রূপ নিতে পারে। এরপর ‘হামুন’ নামে বৃহস্পতিবার নাগাদ আঘাত হানতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আরো পড়ুন: খালেদা জিয়াকে দেখতে এভারকেয়ারে মির্জা ফখরুল

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি উত্তর-পশ্চিমে অগ্রসর ও ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এখন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং আশেপাশে এটি অবস্থান করছে। আরও উত্তর-পশ্চিম দিকে এটি অগ্রসর হয়ে ঘনীভূত হতে পারে।

খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। বুধবারের পর বৃষ্টির প্রবণতা কমবে।


সর্বশেষ সংবাদ