খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে মেডিকেল বোর্ডের সংবাদ সম্মেলন কাল

খালেদা জিয়া
খালেদা জিয়া  © সংগৃহীত

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা জানাতে তাঁর চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ড সংবাদ সম্মেলন ডেকেছে। ঢাকার এভারকেয়ার হাসপাতালের ১১ তলার মিলনায়তনে আগামীকাল সোমবার (০৯ অক্টোবর) সকাল ৯টায় এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। মেডিকেল বোর্ডের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। গত ৯ আগস্ট তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়।

বিএনপি নেত্রীর ব্যক্তিগত চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন জানান, খালেদা জিয়ার লিভার প্রতিস্থাপন করা জরুরি হয়ে পড়েছে। কিন্তু এটি দেশে করা সম্ভব নয়। এমন পরিস্থিতিতে তাঁকে যথাযথ চিকিৎসা দেওয়া সম্ভব হচ্ছে না।

তিনি আরও উল্লেখ করেন, ৭৮ বছর বয়সী খালেদা জিয়াকে যেহেতু যথাযথ চিকিৎসা দেওয়া সম্ভব হচ্ছে না, সে কারণে লিভার সিরোসিসের প্রভাবে তাঁর হৃদ্‌যন্ত্র ও কিডনির জটিলতা বেড়েই চলেছে। উন্নতির কোনো লক্ষণ নেই। ফলে কখনো তিনি কিছুটা সুস্থ থাকছেন, আবার পরক্ষণেই স্বাস্থ্যের অবনতি হচ্ছে।

মেডিকেল বোর্ডের পরামর্শ অনুযায়ী খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসা করানোর জন্য তাঁর ছোট ভাই শামীম ইস্কান্দার অনুমতি চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছিলেন গত ২৫ সেপ্টেম্বর। কিন্তু সরকার সেই আবেদন নাকচ করে দিয়েছে।এখন বিএনপি সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করছে।

আরও পড়ুন: রিজার্ভ সংকট নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী

দুর্নীতির দুই মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়া ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাবন্দী হন। দুই বছরের বেশি সময় কারাবন্দী ছিলেন বিএনপি নেত্রী। জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে ২০২০ সালের ২৫ মার্চ সরকার নির্বাহী আদেশে সাজা স্থগিত করে শর্ত সাপেক্ষে মুক্তি দিয়েছিল। এরপর ছয় মাস পরপর তাঁর সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ বাড়াচ্ছে সরকার।

সর্বশেষ ১২ সেপ্টেম্বর বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ আরও ছয় মাস বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

 


সর্বশেষ সংবাদ