দেশে কোটিপতির সংখ্যা বেড়েই চলেছে 

বাংলাদেশি টাকা
বাংলাদেশি টাকা   © সংগৃহীত

ব্যাংকের অ্যাকাউন্টে কোটি টাকার বেশি জমা আছে দেশে এমন গ্রাহকের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। চলতি বছরের গত তিন মাসে (মার্চ-জুন) এ ধরনের হিসাবের সংখ্যা বেড়েছে ৩ হাজার ৩৬২টি। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এমন একটি চিত্র তুলে ধরা হয়েছে।

তথ্য বলছে, জানুয়ারি-মার্চে ১ কোটি টাকার বেশি আমানতের ব্যাংক হিসাব ছিল ১ লাখ ১০ হাজার ১৯২টি। আর এসব ব্যাংক হিসাবে জমা ছিল ৬ লাখ ৯০ হাজার ৮৭৭ কোটি টাকা। চলতি ২০২৩ সালের জুন পর্যন্ত এমন ব্যাংক হিসাবের সংখ্যা  বেড়ে হয়েছে ১ লাখ ১৩ হাজার ৫৫৪। আর এ সব হিসাবে  মোট জমা আছে এখন ৭ লাখ ৩১ হাজার ৩৩২ কোটি টাকা। 

আরও পড়ুন: প্লেটে উঠবে পদ্মার ইলিশ, খুশিতে আত্মহারা কলকাতার মানুষ

একই সময়ে এসব হিসাবের বিপরীতে জমা টাকার পরিমাণ বেড়েছে ৪০ হাজার ৮৫৫ কোটি টাকা। দেশের ব্যাংকিং খাতের মোট আমানতের ৪৩ দশমিক ৩৬ শতাংশই জমা করেছেন কোটি টাকার হিসাবধারীরা।

কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান অনুজায়ই, ১৯৭৫ সালে কোটি টাকার ব্যাংক হিসাব ছিল মাত্র ৪৭টি, যা ২০১৫ সালে বেড়ে দাঁড়ায় ৫৭ হাজার ৫১৬টি। করোনা মহামারির শুরুতে অর্থাৎ ২০২০ সালের মার্চে এই সংখ্যা ছিল ৮২ হাজার ৬২৫, যা বর্তমানে ১ লাখ সাড়ে ১৩ হাজারে উন্নীত হয়েছে।

একেকটি হিসাব একেক জনের হলেও এসব হিসাবের মধ্যে একজনের একাধিক হিসাবও থাকতে পারে। আবার একেকটি প্রতিষ্ঠানের একাধিক হিসাবও থাকতে পারে। ফলে যতগুলো হিসাবে কোটি টাকার হিসাব দেখা যাচ্ছে প্রকৃত কোটিপতির সংখ্যা তার চেয়ে কিছুটা কম হতে পারে। অর্থাৎ অল্প কিছু মানুষই দেশের বেশিরভাগ সম্পত্তির মালিক। 


সর্বশেষ সংবাদ