মোটরযানের সংখ্যা ৫৭ লাখ, ড্রাইভিং লাইসেন্স ৫৯ লাখ

জাতীয় সংসদ ও ইনসেটে ওবায়দুল কাদের
জাতীয় সংসদ ও ইনসেটে ওবায়দুল কাদের   © ফাইল ফটো

বর্তমানে দেশে নিবন্ধিত মোটরযানের সংখ্যা ৫৭ লাখ ৫২ হাজার ১৯৭ এবং ড্রাইভিং লাইসেন্স ইস্যুর সংখ্যা ৫৯ লাখ ৪৬ হাজার ৫২৩টি বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার (৪ সেপ্টেম্বর) আওয়ামী লীগের সংসদ সদস্য এম. আব্দুল লতিফের এক প্রশ্নের লিখিত উত্তরে তিনি এ তথ্য জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। এ দিন প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, দেশে অদক্ষ ও লাইসেন্সবিহীন গাড়ি চালকের সংখ্যা ২৪ লাখ, তথ্যটি বস্তুনিষ্ট নয়। বর্তমানে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) কর্তৃক নিবন্ধিত মোটরযানের সংখ্যা ৫৭,৫২,১৯৭ (সাতান্ন লাখ বায়ান্ন হাজার একশত সাতানব্বই) এবং ড্রাইভিং লাইসেন্স (মোটরযানের শ্রেণি অনুযায়ী) ইস্যুর সংখ্যা ৫৯,৪৬,৫২৩ (ঊনষাট লাখ ছেচল্লিশ হাজার পাঁচশত তেইশ)।

সড়ক দুর্ঘটনা হ্রাসকল্পে দক্ষ ও মানবিক গুণসম্পন্ন গাড়িচালক তৈরির লক্ষ্যে বিআরটিএ কর্তৃক পেশাজীবী গাড়িচালকদের নিয়মিতভাবে রিফ্রেসার্স প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। পেশাজীবী গাড়িচালকদের ড্রাইভিং লাইসেন্স নবায়নকালে ড্রাইভার প্রশিক্ষণ বাধ্যতামূলক।

২০০৮ সাল থেকে জুলাই/২০২৩ পর্যন্ত সারা দেশে মোট ৮,১৫,১৪২ জন পেশাজীবী গাড়িচালককে সড়ক নিরাপত্তা, ট্রাফিক আইন ও সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ অর্থ বছরে জুলাই/২০২৩ পর্যন্ত সারা দেশে মোট ১৬,১৯৬ জন গাড়িচালককে রিফ্রেসার্স প্রশিক্ষণ দেওয়া হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের অধীনে ‘স্কিল ফর এমপ্লয়মেন্ট অ্যান্ড ইনভেস্টমেন্ট প্রগ্রাম (এসইআইপি)’ প্রকল্পের আওতায় এক লাখ অভিজ্ঞ পেশাদার ড্রাইভার তৈরির কার্যক্রম চলমান রয়েছে।
ওবায়দুল কাদের বলেন, নতুন চালক তৈরির বিভিন্ন প্রকল্প এবং কার্যক্রম নেওয়া হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের আওতায় এসইআইপি প্রকল্পের মাধ্যমে আগামী পাঁচ বছরে এক লাখ চালক তৈরির লক্ষ্যে একটি কার্যক্রম নেওয়া হয়েছে। ওই প্রকল্পের আওতায় বিআরটিসির মাধ্যমে ৫ বছরে ৪০৭० জনকে দক্ষ চালক হিসেবে প্রশিক্ষণ দেওয়া হবে। বিআরটিসির মাধ্যমে প্রথম পর্যায়ে ১২৯৩৯ জন ও দ্বিতীয় পর্যায়ে ৭০৪৩ জনসহ মোট ১৯,৯৮২ জন প্রশিক্ষণার্থীর প্রশিক্ষণ ইতোমধ্যে সমাপ্ত হয়েছে এবং তৃতীয় পর্যায়ে ১৪৯৬৬ জন প্রশিক্ষণার্থীর প্রশিক্ষণ চলমান রয়েছে। মোটরযান চালক তৈরির লক্ষ্যে প্রশিক্ষণ প্রদান প্রকল্পের মাধ্যমে ০২ বছরে ১৪,১০০ জন প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে দক্ষ চালক তৈরির পরিকল্পা নেওয়া হয়েছে। বিশ্বব্যাংকের অর্থায়নে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ কর্তৃক প্রস্তাবিত ‘বাংলাদেশ সড়ক নিরাপত্তা’ শীর্ষক প্রকল্পের আওতায় ৬০,০০০ যুবক-যুব মহিলাদের হালকা ড্রাইভিং প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা রয়েছে। গৃহীত প্রকল্পসমূহ বাস্তবায়নের মাধ্যমে দেশে উল্লেখযোগ্য সংখ্যক নতুন দক্ষ চালক তৈরির ধারাবাহিকতা বজায় রাখতে সরকার বদ্ধপরিকর।


সর্বশেষ সংবাদ