দক্ষ গ্র্যাজুয়েট তৈরিতে আমরা এখনো পিছিয়ে আছি: শিক্ষা উপমন্ত্রী

ব্যারিস্টার মহিবুল হাসান নওফেল
ব্যারিস্টার মহিবুল হাসান নওফেল  © ফাইল ছবি

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, আমরা এখনো দক্ষ গ্র্যাজুয়েট তৈরিতে পিছিয়ে আছি। গ্র্যাজুয়েট হওয়া মানে বিশ্ববিদ্যালয়ে জ্ঞান সৃজনের জন্য এগিয়ে যাওয়া, কিন্তু দক্ষতা ভিন্ন বিষয়। কারণ কর্ম জগতে যাচ্ছে ৯৯ শতাংশ গ্র্যাজুয়েট।

রবিবার (২৭ আগস্ট) বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদতবার্ষিকী উপলক্ষে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

শিক্ষা ‍উপমন্ত্রী বলেন, জ্ঞান সৃজন ও দক্ষতা অর্জনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ড. কুদরত-ই-খুদা শিক্ষা কমিশন করেছিলেন। আমাদের দুর্ভাগ্য তাকে হত্যার মধ্য দিয়ে যে ক্ষতির তালিকা তৈরি হয়, তার মধ্যে শিক্ষা ক্ষেত্রে সবচেয়ে বেশি ক্ষতি করা হয়েছিল।

তিনি বলেন, জাতির প্রত্যেক নাগরিকদের দক্ষ করে তোলা এবং জনসম্পদে পরিণত করার যে দর্শন তার ছিল সেটাকে কবর দেওয়া হয়। এর ফলে দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয়গুলোকে দল ভারী করা ক্যাডার তৈরি করা হয়েছে, অপরাজনীতির সূচনা করা হয়েছে।

‘‘বিশ্ববিদ্যালয়গুলোকে সেনা ছাউনি থেকে দেখা হতো। বিশ্ববিদ্যালয়গুলোর যে বিশেষায়িত দর্শন ছিল তা ডিপার্চার হয়ে এমন সম্প্রসারণ হয়, পরবর্তীতে আমাদের দেশে লক্ষ কোটি গ্র্যাজুয়েট পাচ্ছি কিন্তু বঙ্গবন্ধুর দর্শন অনুযায়ী দক্ষতা নির্ভর গ্র্যাজুয়েট পাচ্ছি না। অনেকেই বলছেন, দক্ষতা ও জ্ঞানের জায়গাটাতে স্বল্পতা রয়ে যাচ্ছে।’’

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশে শিক্ষা উপমন্ত্রী বলেন, ‘আমরা যদি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এসব মূল্যবোধ শেখাতে না পারি তাহলে আমরা সুনাগরিক হতে পারব না। ধর্ম বা শ্রেণি বিশেষে অন্যকে নিচু করে দেখলে বিশ্ব নাগরিকও হতে পারব না।’


সর্বশেষ সংবাদ