নজরুলের কবিতা-গান আমাদের প্রেরণা জোগায়: রিজভী 

রুহুল কবির রিজভী
রুহুল কবির রিজভী  © টিডিসি ফটো

জাতীয় কবি আজীবন এদেশের মানুষের কাছে সাম্যের কবি, দ্রোহের কবি একইসাথে প্রেমের কবি। এই দুঃসময় অতিক্রম করার জন্য, ঘোর দুর্দিন অতিক্রম করার জন্য আজকে কাজী নজরুল ইসলামের কবিতা ও গান আমাদেরকে প্রেরণা জোগায়, আমাদেরকে উদ্দীপ্ত করে, আমাদের উজ্জীবিত করে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রবিবার (২৭ আগস্ট) সকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়স্থ তার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের সামনে তিনি একথা বলেন।

রিজভী বলেন, আমরা যখন মিছিল করি তখন আমাদেরকে প্রেরণা জোগায় জাতীয় কবি। আমরা যখন স্লোগান দেই এবং যখন কারাগারে যাই তখনও প্রেরণা জোগায় কাজী নজরুল ইসলাম।

তিনি বলেন, আমাদের শ্রদ্ধার্ঘ্য এই মহান জাতীয় কবির প্রতি শ্রদ্ধা নিবেদন করেছি। তার কবিতা এবং গান আজও এত প্রাসঙ্গিক যে আজকের দিনে অধিকার হারা, গণতন্ত্র হারা, মতপ্রকাশ ও কথা বলার স্বাধীনতা হারা, ভয় ও আতঙ্কের পরিবেশের মধ্যে আমাদের প্রতিদিন অতিবাহিত হচ্ছে, সেখানে যেন আমাদের কাছে এখনো উদ্দীপনার এবং প্রেরণার উৎস হচ্ছে আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। 

আরও পড়ুন: কবি নজরুল মানবতার কবি: ঢাবি উপাচার্য

তিনি আরও বলেন, এই মহান জাতীয় কবির আজকে প্রয়াণ দিবসে আমরা তাকে গভীরভাবে স্মরণ করি যে, আমাদের এখনো বিজয় অর্জন করতে হবে। ফ্যাসিবাদের এক দুঃসময় এবং দুঃশাসনের মধ্যে আমরা বাস করছি। এখান থেকে পরিত্রাণের জন্য আমাদের একটি অন্যতম প্রেরণা হচ্ছে কাজী নজরুল ইসলাম। 

রিজভী দেশের পরিস্থিতি ও নেতাকর্মীদের অবস্থার কথা জানিয়ে বলেন, আজকে আমাদের নেত্রী খালেদা জিয়া বন্দী, দেশনায়ক তারেক রহমান দেশে আসতে পারছেন না। শুধুমাত্র গণতন্ত্রের পক্ষে কথা বলার জন্য আজকে হাজার হাজার নেতাকর্মী কারাগারে বন্দী। গণতন্ত্রের পক্ষে স্লোগান ধরার জন্য আজকে তারা বন্দী, তাদের নামে মিথ্যা মামলা, গায়েবি মামলা। একটি স্বাধীন দেশ তো এমন হওয়ার কথা ছিলো না, জোর করে এমন করা হয়েছে শুধুমাত্র ক্ষমতায় টিকে থাকার জন্য।


সর্বশেষ সংবাদ