ধর্মান্ধ ও জঙ্গিদের অভয়ারণ্যে পরিণত হয়েছে রোহিঙ্গা শিবির: তথ্যমন্ত্রী

হাছান মাহমুদ
হাছান মাহমুদ  © ফাইল ফটো

বাংলাদেশের রোহিঙ্গা শরণার্থী শিবিরগুলো ধর্মান্ধ ও জঙ্গিগোষ্ঠীর জায়গা হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। আজ শনিবার (২৬ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ-এর উদ্যোগে 'জেনোসাইড অ্যান্ড জাস্টিস : বাংলাদেশ রেসপন্স টু দ্য রোহিঙ্গা ক্রাইসিস' শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, রোহিঙ্গা ক্যাম্পে প্রায় সকল ধরনের অপরাধ সংঘটিত হয়ে থাকে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো রোহিঙ্গা শরণার্থীদের জায়গাগুলো ধর্মান্ধতার জন্য প্রজনন স্থান হয়ে উঠেছে। ধর্মান্ধ গোষ্ঠীগুলোর লোকবল সংগ্রহের একটি জায়গা হয়ে উঠেছে এটি।

"কিন্তু রোহিঙ্গা শরণার্থী শিবিরগুলো ধর্মান্ধতার জন্মস্থান ও জঙ্গি গোষ্ঠীগুলোর লোকবল সংগ্রহের জায়গা হয়ে উঠেছে। এটি একটি অনেক বড় সমস্যা। এই সমস্যা এখন আর শুধু বাংলাদেশের নয়, এই অঞ্চলের সমস্যা হয়ে গিয়েছে। জঙ্গিবাদ দমনে অনেক উন্নত দেশ থেকে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ সফল হয়েছে।''

তিনি আরো বলেন, দ্রুততম সময়ের মধ্যে এই রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান দরকার। যাতে রোহিঙ্গা শরণার্থীদের মর্যাদা, সম্মান ও পূর্ণ নাগরিক অধিকারের সঙ্গে নিজ দেশে ফিরতে পারে। আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিতভমিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করে তাদের নাগরিক, তাদের ফিরিয়ে নেওয়ার ব্যবস্থা করা।

আরও পড়ুনঃ ফকিররাও এখন পান্তা ভাত খায় না : মতিয়া চৌধুরী

সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জনের সভাপতিত্বে এই সেমিনারে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালযয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বক্তব্য রাখেন।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. জামিলা এ চৌধুরী, ইউএনএইচসিআর-এর প্রতিনিধি জোহার ভ্যানদার ক্ল্যাও নিরাপত্তা বিশেষজ্ঞ এয়ার কমোডর (অব:) ইশফাক এলাহী চৌধুরী, মাইগ্রেশন বিশেষজ্ঞ আসিফ মুনির ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সিপিজে (গবেষণা)-এর পরিচালক ড. এম সঞ্জীব হোসেন বক্তব্য রাখেন। 


সর্বশেষ সংবাদ