রাজধানীতে ফের মহাসমাবেশের ডাক বিএনপির

সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির তারুণ্যের সমাবেশ
সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির তারুণ্যের সমাবেশ  © সংগৃহীত

বর্তমান সরকারের পদত্যাগ, সংসদের বিলুপ্তি, নির্বাচন কমিশন পুনর্গঠন, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ও সুষ্ঠু, অংশগ্রহণমূলক নির্বাচনের দাবিতে আবারও ঢাকায় মহাসমাবেশের ডাক দিয়েছে বিএনপি। 

আগামী বৃহস্পতিবার (২৭ জুলাই) এ মহাসমাবেশ করবে দলটি। শনিবার (২২ জুলাই) প্রধান অতিথির বক্তব্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম এ ঘোষণা দেন। ওই দিন ঢাকায় দুপুর দুইটায় শান্তিপূর্ণ সমাবেশ অনুষ্ঠিত হবে। এই কর্মসূচিতে সবাইকে অংশ নেওয়ার জন্য আহ্বান জানান মির্জা ফখরুল।

এর আগে দুপুর সোয়া ২টায় কুরআন তিলাওয়াতের মধ্য দিয়ে বিএনপির তারুণ্যের সমাবেশ শুরু হয়। সমাবেশ সভাপতিত্ব করের যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু। সমাবেশ ঘিরে সকাল থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে আসতে শুরু করেন নেতাকর্মীরা।

আরো পড়ুন: ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তি আজ থেকে, করতে হবে ডোপ টেস্ট

সমাবেশকে কেন্দ্র করে সোহরাওয়ার্দী উদ্যানের আশপাশের এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। বেলা সাড়ে ১১টা থেকে ২টা পর্যন্ত সরেজমিনে রাজধানীর রমনা, মৎস্য ভবন, হাইকোর্ট, প্রেসক্লাব মোড়সহ মতিঝিল, শাহবাগ এলাকার সড়ক যানজটে স্থবির হয়ে পড়ে। 

এছাড়া হাইকোর্ট এলাকার মাজারগেট থেকে কাকরাইল মসজিদ পর্যন্ত; পল্টন থেকে সেগুনবাগিচা এলাকা এবং শাহবাগ-কারওয়ান বাজার থেকে সাইন্স ল্যাব পর্যন্ত যান চলাচল একেবারে বন্ধ রয়েছে। এর প্রভাব ছড়িয়ে পড়েছে সেসব এলাকার অলিগলিতেও।

সোহরাওয়ার্দী উদ্যানে সরজমিনে দেখা গেছে, দুপুর ২টায় সমাবেশ শুরু হওয়ার কথা থাকলেও শুক্রবার রাত থেকে ঢাকার আশপাশের জেলার নেতাকর্মীরা সমাবেশস্থলে আসতে শুরু করেন। আজ ভোর থেকেই বিভিন্ন উপজেলা থেকে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা মিছিল নিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ করেন। এসময় যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সমাবেশস্থলের গেট ও এর আশপাশের এলাকায় বিপুল সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছিল।

বিএনপির একাধিক সূত্র জানিয়েছে, এবার বিএনপি ঢাকাকে টার্গেট করেই এগোচ্ছে। তাই যেকোনো পরিস্থিতিতে ঢাকা ঘেরাও বা অবরোধ করার প্রস্ততিও রয়েছে দলটির। 

 


সর্বশেষ সংবাদ