বৃষ্টি বাড়তে পারে, সাগরে  লঘুচাপ সুস্পষ্ট

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি ‘সুস্পষ্ট লঘুচাপে‘ পরিণত
বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি ‘সুস্পষ্ট লঘুচাপে‘ পরিণত  © ফাইল ফটো

আরও শক্তিশালী হয়ে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি ‘সুস্পষ্ট লঘুচাপে‘ পরিণত হয়েছে। এর প্রভাবে ঝোড়ো হওয়া বয়ে যাওয়ার শঙ্কায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রাখা হয়েছে। দেশের উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কিছু স্থানে এখনো মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে আবহাওয়া অধিদপ্তরের সুখবর শনিবার (১০ জুন) বৃষ্টি আরও বেড়ে তাপপ্রবাহ কেটে যেতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে । সেটি এখন ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে রূপ নিয়ে একই এলাকায় অবস্থান করছে। ফলে উত্তর-বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। বর্ষা( দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু) চট্টগ্রাম এবং সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। 

শনিবার সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত কোন বৃষ্টি না হলেও আকাশ মেঘলা রয়েছে। আজ সন্ধ্যার মধ্যে দেশের ১৩ অঞ্চলের ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

অন্যদিকে শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত রাজশাহী ও রংপুর বিভাগে বৃষ্টি কিছুটা কম থাকলেও দেশের সব বিভাগে বৃষ্টি হয়েছে। এসময়ে সর্বোচ্চ ৮৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে টাঙ্গাইলে। রাজশাহী, পাবনা ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে । আগামী ৩ দিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বা বর্ষা বাংলাদেশের মধ্যাঞ্চল পর্যন্ত বিস্তার লাভ করতে পারে।
শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়; ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় স্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়াও রাজশাহী ও রংপুর বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এসময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


সর্বশেষ সংবাদ