সাবেক আলোচিত ছাত্রনেতা সিরাজুল আলম খান আর নেই

সিরাজুল আলম খান
সিরাজুল আলম খান  © ফাইল ছবি

মারা গেলেন দেশের রাজনীতির রহস্যপুরুষ, মুক্তিযুদ্ধকালীন অন্যতম সংগঠক সিরাজুল আলম খান (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ শুক্রবার দুপুর ২টা ৩০ মিনিটে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বিষয়টি নিশ্চিত করেছেন হাসপাতালটির পরিচালক ব্রি. জে. নাজমুল হক। 

তার শারীরিক অবস্থার অবনতি হলে গতকাল বৃহস্পতিবার রাতে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয় তারপর আজ দুপুরে তিনি মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর সঠিক কারণ এখনো জানা যায়নি। 

আরও পড়ুন: শিক্ষার্থী না থাকলেও ঢাবির হলে চলে লাইট-ফ্যান, শ্রেণিকক্ষে এসি

বাংলাদেশের স্বাধীনতার পক্ষে আন্দোলন-সংগ্রাম পরিচালনায় তৎকালীন ছাত্রলীগ নেতা সিরাজুল আলম খান, আব্দুর রাজ্জাক ও কাজী আরেফ আহমেদের নেতৃত্বে ষাটের দশকের প্রথম দিকে স্বাধীন বাংলা বিপ্লবী পরিষদ বা স্বাধীনতার ‘নিউক্লিয়াস’ গঠিত হয়। পরে ছাত্র-তরুণদের আন্দোলন সংগঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তারা। ছিলেন বঙ্গবন্ধুরও ঘনিষ্ঠ।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পরপর ১৯৭২ সালে সিরাজুল আলম খানের উদ্যোগে রাজনৈতিক দল (জাতীয় সমাজতান্ত্রিক দল) জাসদ প্রতিষ্ঠা হয়। তিনি কখনও নেতৃত্ব না দিলেও জাসদ নেতাদের পরামর্শক হিসেবে তাদের ‘তাত্ত্বিক গুরু’ হিসেবে পরিচিত ছিলেন। শ্রদ্ধা করে তাকে সবাই ‘দাদা ভাই’ নামে ডাকতেন।

কখনও জনসম্মুখে না আসা এ নেতা পেছন থেকে তৎপরতা চালাতেন বলে বাংলাদেশের রাজনীতিতে ‘রহস্য পুরুষ’ হিসেবে তার পরিচিতি রয়েছে।


সর্বশেষ সংবাদ