গাছ ভর্তি ‘অদ্ভুত’ আম, খেতে সাহস পাচ্ছেন না কেউ

বাগানে ছফেদা সদৃশ আম
বাগানে ছফেদা সদৃশ আম  © সংগৃহীত

দেখতে অবিকল ছফেদার মতো কিন্তু কাটলে তা দেখাচ্ছে আমের মতো। এমনই এক বিরল ঘটনা ঘটেছে বাগেরহাটের শরণখোলা উপজেলার কিছু গ্রামে। অদ্ভুত এই আমগুলো দেখার জন্য ভিড় জমিয়েছে উৎসুক জনতা।

উপজেলার রায়েন্দা ইউনিয়নের পশ্চিম খাদা, ধানসাগর ইউনিয়নের সিংবাড়ি, ওখোন্তাকাটা ইউনিয়নের রাজৈর গ্রামের বেশ কয়েকটি বাড়ির আম গাছে দেখা গিয়েছে এমন দৃশ্য। ছফেদার মতো দেখতে এসব আম পোকায় ভরা বলে জানিয়েছেন ভুক্তভোগী আম গাছের মালিকরা। 

শরণখোলা উপজেলার খাদা গ্রামের বাসিন্দা শাহজাহান আকন বলেন, আমার বয়স ৭৫ বছর এর মধ্যে কখনো দেখিনি আম গাছে ছফেদার মত ফল হতে। উপজেলার সিংবাড়ি গ্রামের সুমন সরদার এবং রাজৈর গ্রামের জাহাঙ্গীর হোসেন বলেন, এ বছর অনেক আম গাছে ছফেদা রঙের এমন আম হয়েছে। যা বিক্রি করা যাচ্ছে না।

আরও পড়ুন: সিজিপিএ নয়, আত্মবিশ্বাসেই বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক মামুন

এ সব এলাকায় বাণিজ্যিকভাবে আমের চাষাবাদ না হলেও উপজেলার কয়েকটি বাড়িতে কম বেশি আম গাছ রয়েছে। তবে কিছু গাছের আম ধূসর রঙের হওয়ায় তা খাওয়া নিয়েও আমখামারিসহ এলাকাবাসীর মধ্যে ভীতি দেখা দিয়েছে। যে কারণে ছফেদা ফলের মতো দেখতে এসব আম বাজারে বিক্রি করতে পারছে না চাষিরা। খেতেও সাহস পাচ্ছেন না অনেকে।

এ বিষয়ে শরণখোলা উপজেলার কৃষি কর্মকর্তা দেবব্রত সরকার জানান, দেখতে অবিকল ছফেদা ফলের মতো হলেও আসলে এগুলো আম। এগুলো এক ধরনের রোগ যা প্রথমে আফ্রিকা মহাদেশের উগান্ডার আম গাছে দেখা দেয়। এটা এখন বাংলাদেশের কিছু অঞ্চলে দেখা যাচ্ছে। এই রোগাক্রান্ত আমের গায়ে ছত্রাকের আবরণ পড়ে বলে দেখতে ছফেদা ফলের মতো হয়েছে। এতে ভয়ের কিছু নাই। ছত্রাকের কারণে পোকা হলেও যেকোনো সময় এই আম খাওয়া যাবে। প্রথমে যখন আমের বর্ণ পরিবর্তন দেখা যাচ্ছিল তখন কৃষি বিভাগকে জানালে এই সমস্যার সমাধান করা যেত।


সর্বশেষ সংবাদ