২২ বছর আগের আইনে অবশেষে বিশ্ববিদ্যালয় পাচ্ছে বগুড়া

শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয়  © সংগৃহীত

চালু হতে যাচ্ছে বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বদ্যালয় (ববিপ্রবি)। বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠায় ২২ বছর আগে হওয়া আইন কার্যকর হতে যাচ্ছে আগামী ২২ মে থেকে। ফলে দেশে সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াবে ৫৪টিতে।

বুধবার (৯ মে) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়, বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন ২০০১ এর ধারা ১ এর উপধারা ২ এর ক্ষমতা বলে সরকার ২২ মে ২০২৩ তারিখে ওই আইনটি কার্যকর করার দিন নির্ধারণ করা হয়েছে।

গত ১৬ মার্চ মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন জানান, বগুড়ায় বিশ্ববিদ্যালয় করার জন্য ২০১৯ সালে আইনের খসড়া নীতিগত অনুমোদন দেয়া হয়েছিল। সেটা আইন মন্ত্রণালয়ে যাচাইয়ের (ভেটিং) জন্য পাঠানো হয়। সেখানে দেখা যায়, ২০০১ সালে আওয়ামী লীগ সরকার যখন ক্ষমতায় (১৯৯৬-২০০১ মেয়াদের শেষ দিকে) ছিল, তখন বগুড়ায় একটি বিশ্ববিদ্যালয় হওয়ার জন্য আইন পাস হয়। 

আরও পড়ুন: বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রজ্ঞাপন জারি 

তাতে বলা ছিল, সরকার গেজেট দিয়ে যেদিন থেকে এটি কার্যকর করবে, সেদিন থেকে কার্যকর হবে। আওয়ামী লীগের ওই মেয়াদের শেষ সময়ে এটা করা হয়েছিল। কিন্তু পরবর্তী সময় এটার গেজেট কেউ করেনি। এই স্থানে একই নামে দুটি আইনের যৌক্তিকতা নেই। এ জন্য ২০০১ সালে পাস করা আইনটিই বলবৎ থাকবে। ২০১৯ সালে আইনের যে খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়েছিল, সেটি রহিত করা হয়েছে।

এদিকে, খবরটি জানার পরপরই জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে শহরে আনন্দ মিছিল বের করা হয়। মিছিল শেষে শহরের সাতমাথায় এক সমাবেশে জেলা আওয়ামী লীগ নেতারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানান। তারা বলেন, প্রধানমন্ত্রী তার প্রতিশ্রুতি পূরণে সবসময় আন্তরিক, সেটা আজ আবারও প্রমাণিত হলো। তারা আশা করেন, বিশ্ববিদ্যালয় নির্মাণকাজ দ্রুত শুরু হবে।


সর্বশেষ সংবাদ