হিট অফিসার পদে উত্তর সিটি কাউকে নিয়োগ দেয়নি: সিইও

বুশরা আফরিন
বুশরা আফরিন  © সংগৃহীত

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) সেলিম রেজা জানিয়েছেন, ‘চিফ হিট অফিসার‘ পদটি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নয়, এই পদে উত্তর সিটি কাউকে নিয়োগ দেয়নি। বুশরা আফরিনকে নিয়োগ দিয়েছে বিদেশী একটি প্রতিষ্ঠান; যারা জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় কাজ করে।

বুশরা আফরিনকে নিয়ে বৃহস্পতিবার সারাদিন নানান চর্চার পর এদিন সন্ধ্যায় সিইও সেলিম রেজা গণমাধ্যমকে এ কথা জানান।

সেলিম রেজা বলেন, বুশরা আফরিনকে ডিএনসিসির পক্ষ থেকে নিয়োগ দেয়া হয়নি, আর্শট-রক নিয়োগ দিয়েছে। ঢাকার তাপমাত্রা কমাতে যৌথভাবে কাজ করার লক্ষ্যে উত্তর সিটির সাথে সমঝোতা চুক্তি করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আর্শট-রক ফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টার (আর্শট-রক)।

তিনি বলেন, এই প্রতিষ্ঠান বিশ্বের বিভিন্ন দেশে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় কাজ করছে। এজন্য তারা বিভিন্ন দেশে নিজেদের অর্থে ‘চিফ হিট অফিসার’ নিয়োগ দিয়েছে। একইভাবে ঢাকা উত্তর সিটিতে তারা বুশরা আফরিনকে ‘চিফ হিট অফিসার’ নিয়োগ করেছে।

আরও পড়ুন: আমরা হিট মেসেজিং নিয়ে কাজ করবো: বুশরা আফরিন

এর আগে বুশরা আফরিন ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলামের মেয়ে। কয়েকটি গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে বুশরাকে অর্থাৎ নিজের মেয়েকে চিফ হিট অফিসার হিসেবে নিয়োগ দিয়েছেন মেয়র আতিক! এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে তীব্র সমালোচনাও শুরু হয়েছে। পরে বিষয়টি ফের পরিষ্কার করে উত্তর সিটি।

সিইও সেলিম রেজা বলেন, আমরা ঢাকা উত্তর সিটির পক্ষ থেকে বুশরাকে কোনো নিয়োগপত্র দিইনি, তাকে বেতন বা অন্য কোনো সুবিধা দেবো না, ডিএনসিসিতে তিনি অফিসও করবেন না। সুতরাং এটা আমাদের নিয়োগ বলার সুযোগ নেই।

তিনি বলেন, বাংলাদেশে অনেকে ওয়ার্ল্ড ব্যাংক, ইউনিসেফের মতো প্রতিষ্ঠানে চাকরি করে। অনুরূপভাবে আর্শট-রক তাকে নিয়োগ দিয়েছে। আমাদের নন, তিনি তাদের একজন অফিসার। শহরের তাপমাত্রা নিয়ন্ত্রণে তিনি যদি আমাদের কোনো সহযোগিতা করেন, সেটা আর্শট-রক-এর পক্ষ থেকে করবেন।


সর্বশেষ সংবাদ