কাল জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা  © অফিসিয়াল ফটো

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল মঙ্গলবার সকালে টোকিও যাচ্ছেন। পরের দিন বুধবার সকালে প্রধানমন্ত্রী জাপানের সম্রাট নারুহিতোর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সেদিনই বিকেলে দুই দেশের প্রধানমন্ত্রী শীর্ষ বৈঠকে যোগ দেবেন। আজ সোমবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান। 

আজ সোমবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। মন্ত্রী জানান, আগামীকাল ভোরে প্রধানমন্ত্রী বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে টোকিওর উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।  

মন্ত্রী মোমেন বলেন, সফরের অংশ হিসেবে বুধবার বিকেলে জাপানের সম্রাট নারুহিতোর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী। একই দিন সন্ধ্যায় জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার কার্যালয়ে দুই দেশের সরকার প্রধানের মধ্যে আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে।  

তিনি বলেন, বৈঠকে দুই দেশের মধ্যে কৃষি, মেট্রোরেল, ইন্ডাস্ট্রিয়াল আপগ্রেডেশন, শিপ রিসাইক্লিং, কাস্টমস ম্যাটারস, ইন্টেলেকচুয়াল প্রোপার্টি, ডিফেন্স কো-অপারেশন, আইসিটি ও সাইবার সিকিউরিটি কো-অপারেশন ইত্যাদি সেক্টরে প্রায় আটটি চুক্তি বা সহযোগিতা স্মারক সই হওয়ার সম্ভাবনা রয়েছে।  

শেখ রেহানা, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, কৃষিমন্ত্রী আব্দুল রাজ্জাক, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমদ পলকসহ সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন।  

মন্ত্রী মোমেন জানান, আগামী ২৭ এপ্রিল টোকিওর একটি হোটেলে বিএসইসি, বিডা ও জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনের যৌথ আয়োজনের একটি বিনিয়োগ সম্মেলনে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী। একই দিন মুক্তিযুদ্ধে বিশেষ অবদান রাখায় চার জাপানি নাগরিককে বিশেষ সম্মাননা দেবেন প্রধানমন্ত্রী।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সচিব মাসুদ বিন মোমেনসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ