তীব্র তাপদাহের কারণে রেলের গতি কমল

  © সংগৃহীত

রাজধানী ঢাকাসহ দেশের অনেস্থানেই তাপদাহ বয়ে যাচ্ছে। প্রচণ্ড গরমে মানুষের জীবন হাঁসফাঁস অবস্থা। এই পরিস্থিতিতে আন্তনগর ট্রেনের গতি কমানো হয়েছে। পরে ৩০ কিলোমিটার গতি কমিয়ে ৭০ কিলোমিটার করা হয়েছে। এর ফলে ঈদকে সামনে রেখে গতি কমানোর ফলে শিডিউল বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে।

তবে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, গতি কমলেও শিডিউল বিপর্যয় হবে না। শিডিউল বিপর্যয় বলা হবে যখন কোনো দুর্ঘটনার জন্য ট্রেন দেরি করবে। ৩০ মিনিট দেরি হলেই শিডিউল বিপর্যয় বলা হয়, এটা বলা মানে অবিচার করা।  

শনিবার (১৫ এপ্রিল) ঢাকা বিমানবন্দর রেল স্টেশন পরিদর্শনকালে মন্ত্রী এ মন্তব্য করেন।

আরও পড়ুম: গুচ্ছ ভর্তির বিজ্ঞপ্তি হতে পারে সোমবার, যে পরিবর্তন আসছে

রেলের একাধিক কর্মকর্তা জানান, ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অতিক্রম করলে রেল লাইনের ‘রেলপাত’ বেঁকে গিয়ে ট্রেন দুর্ঘটনার আশঙ্কা থাকে। সে জন্য এটা সতকর্তামূলক ব্যবস্থা হিসেবে গতি কমানো হয়।

এদিকে, বিমানবন্দর রেল স্টেশন পরিদর্শনকালে মন্ত্রী রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, ঈদ ২২ না ২৩ এপ্রিল হবে তা নিয়ে দোটানায় আছি।

যাত্রী সেবার মান নিয়ে মন্ত্রী বলেন, যাত্রীসেবার মান বাড়াতে চাই আমরা। কোনো হয়রানি ছাড়া যেসব যাত্রীরা টিকিট কেটে যাবেন তারা যেন নিরাপদে ও যেতে পারে সেই চেষ্টা করে যাচ্ছি। সারাবছর রেলকে একটা সিস্টেমে আনতে চাইলেও ঈদের সময় সেটি ভেঙে পড়ে। কিন্তু এবার শতভাগ টিকিট অনলাইনে দেওয়া হয়েছে। এখন আর আগের চিত্র নেই।

 


সর্বশেষ সংবাদ