শিক্ষাপ্রতিষ্ঠানে মঙ্গল শোভাযাত্রার নির্দেশনা স্থগিত চেয়ে রিট

শিক্ষাপ্রতিষ্ঠানে মঙ্গল শোভাযাত্রা বন্ধ চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে
শিক্ষাপ্রতিষ্ঠানে মঙ্গল শোভাযাত্রা বন্ধ চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে  © ফাইল ফটো

পহেলা বৈশাখে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মঙ্গল শোভাযাত্রা করতে নির্দেশনার চিঠি চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করা হয়। বিচারপতি সরদার রাশেদ জাহাঙ্গীর ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের হাইকোর্ট বেঞ্চে এর শুনানি হবে।

মনিপুর হাইস্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির শিক্ষার্থীর বাবা খালিদ জাহান রিটটি করেন। তার পক্ষে আইনজীবী আজিম উদ্দিন পাটোয়ারী রিট আবেদন করার বিষয়টি নিশ্চিত করেছেন।

আজিম উদ্দিন বলেন, এ চিঠি জারি করা কেন বেআইনি ঘোষণা করা হবে না মর্মে রুল এবং শুনানি না হওয়া পর্যন্ত চিঠির কার্যকারিতা স্থগিত চাওয়া হয়েছে। সংবিধানের অনুচ্ছেদ ১২ ও ৪১ এ উল্লেখিত ধর্মীয় স্বাধীনতার সঙ্গে চিঠি সাংঘর্ষিক। রিটে বিবাদী করা হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের।

গত ২০ মার্চ বাংলা নববর্ষ পালনে সংস্কৃতি মন্ত্রণালয় আন্তঃমন্ত্রণলায় বৈঠক করে। এতে কেন্দ্রীয় কর্মসূচির আলোকে শিক্ষাপ্রতিষ্ঠানে নববর্ষ পালনের সিদ্ধান্ত হয়। পরে মঙ্গল শোভাযাত্রাকে অন্তর্ভুক্ত করে শিক্ষাপ্রতিষ্ঠানে পহেলা বৈশাখ পালনের নির্দেশ দেয় সরকার।

নির্দেশনায় বলা হয়েছে, সব শিক্ষাপ্রতিষ্ঠান নিজস্ব ব্যবস্থাপনায় বাংলা নববর্ষ উদযাপন করবে। ইউনেস্কো কর্তৃক মঙ্গল শোভাযাক্রাকে গুরুত্বপূর্ণ ‘ইনটেনজিবল কালচারাল হেরিটেজ’র তালিকায় অন্তর্ভুক্ত’র বিষয়টিকে গুরুত্ব সহকারে প্রচার করতে হবে। আবশ্যিকভাবে শিক্ষার্থীদের নিয়ে শোভাযাত্রা করতে হবে বলে উল্লেখ করা হয়েছে।


সর্বশেষ সংবাদ