এলপিজি গ্যাসের দাম কমলো

এলপিজি গ্যাসের দাম কমলো
এলপিজি গ্যাসের দাম কমলো  © ফাইল ফটো

ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম ১২ কেজিতে এবার ২৪৪ টাকা কমিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। রোববার (০২ এপ্রিল) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে নতুন দর জানানো হয়। 

গত মাসে ১২ কেজির দাম ছিল এক হাজার ৪২২ টাকা। নতুন দাম নির্ধারণ করা হয়েছে এক হাজার ১৭৮ টাকা। ফলে ১২ কেজিতে কমেছে ২৪৪ টাকা। এ মূল্য আজ সন্ধ্যা থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে।

বিইআরসি জানায়, বেসরকারি এলপিজির মূল্য সংযোজন করসহ (মূসক/ভ্যাটসহ) দাম নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি প্রায় ৯৮ দশমিক ১৭ টাকা, যা এত দিন প্রায় ১১৮ টাকা ৫৪ পয়সা ছিল।

আরও পড়ুন: নবম গ্রেডে সিলেট গ্যাস ফিল্ডসে চাকরি

গাড়িতে ব্যবহৃত এলপিজির (অটো গ্যাস) নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার প্রায় ৫৪ টাকা ৯০ পয়সা, যা এত দিন ছিল ৬৬ টাকা ২২ পয়সা। সরকারি কোম্পানির সরবরাহ করা এলপিজির দাম বাড়ানো হয়নি।

রাজধানীতে যেসব ভবনে সরকারি কোম্পানি তিতাসের সরবরাহ করা প্রাকৃতিক গ্যাসলাইনের সংযোগ নেই, সেসব ভবনের বাসিন্দারা এলপিজি ব্যবহার করেন। ঢাকার বাইরে বিভিন্ন শহর ও গ্রামে বিপুলসংখ্যক মানুষ এলপিজির ওপর নির্ভরশীল।

সরকার গত ১৮ জানুয়ারি প্রাকৃতিক গ্যাসের দাম ৮২ শতাংশ বাড়িয়েছে। তবে তখন বাসাবাড়িতে গ্যাসের দাম বাড়ানো হয়নি। বাসায় ২ চুলার ক্ষেত্রে মাসিক বিল ১ হাজার ৮০ টাকা।

 


সর্বশেষ সংবাদ