নতুন শিক্ষাক্রম নিয়ে পত্রিকায় কোনো সুন্দর বিশ্লষণ দেখিনি: জাফর ইকবাল

অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল
অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল  © ফাইল ছবি

শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল অভিযোগ করে বলেছেন, যে কোনো কাজ করলে শুরুতে সাংবাদিকদের কাছ থেকে বাধা আসে। ওনারা (সাংবাদিকরা) আমাদের জীবন অতিষ্ট করে দেন। কিন্তু আমি এখন পর্যন্ত দেখলাম না, কোনো পত্র-পত্রিকা নতুন শিক্ষাক্রম নিয়ে সুন্দরভাবে বিশ্লেষণ করলো!

বুধবার (২৯ মার্চ) জাতীয় শিক্ষাক্রম বিস্তরণ-২০২২ ও দেশব্যাপী প্রধান শিক্ষক প্রশিক্ষণ উদ্বোধন অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি। রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সাংবাদিকদের উদ্দেশ্যে জাফর ইকবাল বলেন, আমি অনেক কিছু জানি, যেটা সবার সামনে বললে তারা পালিয়ে যাবেন। এ জন্য মাঝেমধ্যে চিন্তা করি, যেসব মিডিয়া এটার পেছনে এতো কঠিনভাবে লেগেছে, তাদের সামনা সামনি বসে একটি একটি বিষয়ে কথা বলি। দেখি আপনারা কতক্ষণ কথা বলতে পারেন?

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আরও উপস্থিত ছিলেন- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা বিভাগের সব সচিব, শিক্ষাবিদ ও শিক্ষকরা।

অনেকটা তিরস্কারের সুরে গণমাধ্যমকে বাধা না দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, গণমাধ্যমকে তাদের মতো বলতে দেন। কারণ তাদের পত্রিকা বিক্রি করতে হয়। কেউ ভালো কথা শুনতে চায় না, গালি দিয়ে কথা বললে তা শুনতে ভালো লাগে।

আরও পড়ুন: নতুন শিক্ষাক্রম অনুমোদন, তৃতীয় শ্রেণি পর্যন্ত থাকবে না পরীক্ষা

‘‘পত্র-পত্রিকায় কী বলছে তা নিয়ে আপনারা মাথা ঘামাবেন না। আপনারা নিজেরা সত্যিকার অর্থে যেটা করার কথা সেটা করছেন কি না? আপনারা আপনাদের হৃদয়ের কাছে আন্তরিক কি না, নিজেদের ছেলেমেয়েদের দায়িত্ব নিয়েছেন কি না? গালাগালির মূল দায়িত্বটা আমি নিজে নিচ্ছি। আমি আমার কাজ করে যাচ্ছি, সে কারণে আমি বেশি গালি শুনে সহ্য করে যাচ্ছি।’’

জাফর ইকবাল আরও বলেন, অনেকে পরিবর্তন পছন্দ করে না, তারা চায় আগের মতো থাকুক। অনেক অভিভাবক বলেন আমার সন্তান পাস করে যাক তারপর নতুন পরিবর্তন আসুক। এটা অধিকাংশরাই চায়।

তিনি আরও বলেন, আমি অনেক দিন ধরে নতুন কারিকুলামের সঙ্গে জড়িত রয়েছি। সবাই খুব যত্নসহকারে কাজ করছে। শুরুতে ৬০টি স্কুলে প্রথমবার পাইলটিং করা হয়েছে। আমি নিজেও কয়েকটি স্কুলে গিয়েছি। বাচ্চারা এটিকে খুবই পচ্ছন্দ করেছে। বাচ্চারা এখান থেকে অবশ্যই শিখেছে।


সর্বশেষ সংবাদ