১৮ মার্চ ২০২৩, ১৮:৩৯

ঢাকায় ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

ঢাকায় ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট- ২০২৩ উদ্বোধন   © সংগৃহীত

ঢাকায় ভারত সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের আলোচিত প্রকল্প স্টাডি ইন ইন্ডিয়া প্রোগ্রামের অধীনে আয়োজিত ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট- ২০২৩ উদ্বোধন করা হয়েছে। ভারতের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠান এই অনুষ্ঠানে অংশ নেয়।

শনিবার (১৮ মার্চ) শিক্ষামন্ত্রী ড. দীপু মনি এবং ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা রাজধানীর হোটেল ওয়েস্টিনে ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট-২০২৩ এর উদ্বোধন করেন।

অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনার বলেন, উচ্চশিক্ষা বাংলাদেশের সঙ্গে আমাদের সুগভীরে নিহিত অংশীদারত্বের কেন্দ্রবিন্দু হিসেবে আবির্ভূত হয়েছে। বিপুল সংখ্যক ভারতীয় শিক্ষার্থী একে অপরের দেশে উচ্চশিক্ষা গ্রহণ করছে।

আরও পড়ুন: ছয় মাসেও খণ্ডকালীন চাকরি পায়নি জবি শিক্ষার্থীরা

বাংলাদেশের আরও শিক্ষার্থীদের ভারতের বিশ্বব্যাপী স্বনামধন্য উচ্চশিক্ষা ব্যবস্থার সুবিধা নিতে এবং দুই দেশের তারুণ্যের মধ্যে বন্ধুত্ব ও বোঝাপড়ার নতুন সেতুবন্ধন গড়ে তুলতে আমন্ত্রণ জানান ভারতীয় হাইকমিশনার।

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি ভারত ও বাংলাদেশের মধ্যে বৃহত্তর বোঝাপড়ার প্রসারে শিক্ষার গুরুত্বপূর্ণ ভূমিকার কথা উল্লেখ করে অনুষ্ঠান আয়োজনের উদ্যোগের জন্য স্টাডি ইন ইন্ডিয়াকে ধন্যবাদ জানান।

আরও পড়ুন: কলেজ শিক্ষার্থীদের কত ঘণ্টা ঘুমানো দরকার?

ভারত সরকারের শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ২০১৮ সালে চালু হওয়া স্টাডি ইন ইন্ডিয়া কর্মসূচিটি বিশ্বব্যাপী শিক্ষার্থীদেরকে ভারতে উচ্চশিক্ষা গ্রহণের জন্য উৎসাহিত করতে ও আমন্ত্রণ জানাতে পরিকল্পনা নিয়েছে। প্রতিষ্ঠার পর থেকে স্টাডি ইন ইন্ডিয়া কর্মসূচিটি বাংলাদেশসহ ১৫০টিরও বেশি দেশ থেকে শিক্ষার্থীদের আকর্ষণ করছে।