নয়াপল্টনে রাজনৈতিক সহিংসতার তদন্ত চায় যুক্তরাষ্ট্র

ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস
ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস  © সংগৃহীত

যুক্তরাষ্ট্র বাংলাদেশের রাজধানী ঢাকায় ঘটে যাওয়া রাজনৈতিক সহিংসতার তদন্ত দেখার প্রত্যাশা জানিয়েছে। ওই তদন্তে বাংলাদেশের সরকারকে উৎসাহিত করছে দেশটি। আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে এ কথা জানান ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস।

আরও পড়ুন: আর্জেন্টিনার জার্সি গায়ে গুলি করা ব্যক্তির পরিচয় মিলেছে

দূতাবাসের ফেসবুক পেজে এই বিবৃতি প্রকাশ করা হয়। প্রকাশিত রাষ্ট্রদূত পিটার হাসের বিবৃতিতে জানানো হয়েছে, ‘মার্কিন দূতাবাস বুধবার ঢাকায় নিহত ও আহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে। আমরা ঢাকায় ভয়ভীতি ও রাজনৈতিক সহিংসতার প্রতিবেদনে উদ্বিগ্ন এবং আইনের শাসনকে সম্মান করার এবং সহিংসতা, হয়রানি এবং ভয় দেখানো থেকে বিরত থাকার জন্য সবাইকে আহ্বান জানাই। ’

মার্কিন রাষ্ট্রদূতের বিবৃতিতে আরো বলা হয়, ‘আমরা সরকারি কর্তৃপক্ষকে সহিংসতার এই খবরগুলো তদন্ত করতে এবং মতপ্রকাশ, সমিতি এবং শান্তিপূর্ণ সমাবেশের মৌলিক স্বাধীনতা রক্ষা করতে উৎসাহিত করি। ’

উল্লেখ্য, গতকাল বুধবার বেলা পৌনে তিনটার দিকে নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হন এবং তাদেরকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এর মধ্যে একজনের মৃত্যু হয়। বিকেলে কার্যালয়ের ভেতর থাকা বিএনপি নেতাকর্মীদের গণহারে গ্রেপ্তার করে নিয়ে যায় পুলিশ। বিভিন্ন গণমাধ্যম ঘটনাস্থল থেকে লাইভ করা একাধিক ভিডিওতে এই অভিযোগের সত্যতা পাওয়া যায়।

আগামী ১০ ডিসেম্বর বিএনপির সমাবেশ ঘিরে কয়েকদিন ধরেই উত্তেজনা বিরাজ করছিল। বিএনপি পল্টনে দলের কার্যালয়ের সামনে এ সমাবেশ করতে চায়। অন্যদিকে সরকার পল্টনে সমাবেশ করতে দিতে নারাজ। সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপিকে এ সমাবেশের অনুমতি দেওয়া হয়েছে। তবে সেখানে সমাবেশ করতে নারাজ বিএনপি।


সর্বশেষ সংবাদ