শাহবাগে সমাবেশ

দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণে মূল্য কমিশন গঠন করতে হবে 

শাহবাগে সমাবেশ করে ‘খাদ্য অধিকার বাংলাদেশ।’
শাহবাগে সমাবেশ করে ‘খাদ্য অধিকার বাংলাদেশ।’  © টিডিসি ফটো

দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণে মূল্য কমিশন গঠন করার দাবি জানিয়েছে ‘খাদ্য অধিকার বাংলাদেশ।’ রবিবার (১৬ অক্টোবর)  শাহবাগে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে এক সমাবেশ থেকে এ আহ্বান জানায় সংগঠনটি।

দ্রব্যমূল্য বৃদ্ধি নিয়ে সমাবেশে খাদ্য অধিকার বাংলাদেশ এর সমন্বয়ক কনিজ ফাতেমা বলেন, সিন্ডিকেটের ভয় দেখিয়ে লাভ নেই, সিন্ডিকেট নিয়ন্ত্রণ করা যায়। যারা রাষ্ট্র ক্ষমতায় আছে  সিন্ডিকেট নিয়ন্ত্রণ করা তাদের দায়িত্ব। এ দায়িত্ব থেকে দ্রব্যমূল্যের দাম যেন নিয়ন্ত্রণে থাকে এ জন্য অবিলম্বে মূল্য কমিশন গঠন করতে হবে। তিনি বলেন, কোভিডের আঘাতে বাংলাদেশসহ বিশ্বের নানা প্রান্তের মানুষের জীবন যখন বিপর্যস্ত, তখন  ঘুরে দাঁড়ানোর ঠিক আগ মুহুর্তে রাশিয়া- ইউক্রেন যুদ্ধ যেন মরার উপর খাড়ার ঘা।

সম্ভাব্য দুর্ভিক্ষের আশংকা করে তিনি  বলেন, কয়েকদিন ধরে দেশের সরকার প্রধান বলছেন বাংলাদেশসহ কয়েকটি দেশে নাকি দুর্ভিক্ষের পদধ্বনি শোনা যাচ্ছে। তাই খাদ্য অধিকার  বাংলাদেশ সরকারের উপর বিশ্বাস রেখে বলতে চায় এ সংকটময় সময়ে দেশের মানুষের যেন খাদ্য ও পুষ্টির চাহিদা নিশ্চিত হয়।

আরও পড়ুন: ইয়েস প্রোগ্রামে আমেরিকায় পড়ার সুযোগ

কৃষকে উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য না পাওয়া নিয়ে তিনি বলেন, যখনই দেশের কৃষকরা অধিক ফসল ফলান তখন তাদের পণ্যের দাম কমিয়ে দেওয়া হয়। কৃষকরা তাদের ন্যায্য মূল্য পায় না। তাই, কোভিডসহ অন্যান্য দুর্যোগে যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের সবাইকে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় আনতে হবে। তাদের জন্য যে আর্থিক ও খাদ্যদ্রব্য বরাদ্দ তা যেন বৃদ্ধি করা হয়, সে দাবিও জানান তিনি। 

খাদ্য অধিকার বাংলাদেশ এর ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর আনোয়ার হোসেন বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী বিভিন্ন সংস্থাকে বলছেন আগামী বছর দুর্ভিক্ষ আসতে পারে। আর এতে খাদ্য সংকট পড়তে পারে গরীব অসহায় মানুষ। আমি আশা করি সরকার এ অসহয় মানুষ গুলোকে খাদ্য নিরাপত্তা দিবেন এবং স্বাধীন বাংলাদেশে একটি মানুষও না খেয়ে থাকবে না এটা নিশ্চিত করবেন।

‘কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য দিতে হবে’, ‘দরিদ্রের খাদ্য ও পুষ্টির নিশ্চয়তা চাই’, ‘সুস্থ ভবিষ্যৎ প্রজন্ম গড়তে নিরাপদ খাদ্য চাই’, ‘সবার জন্য খাদ্য চাই’, ‘খাদ্য অধিকার আইন চাই’-ইত্যাদি স্লোগানে তারা সমাবেশ শেষে শাহবাগ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা পর্যন্ত র‍্যালী করে।


সর্বশেষ সংবাদ