২ কর্মচারীকে ‘জুতাপেটা’: এবার এসিল্যান্ডকে টাঙ্গাইল থেকে ঢাকায় বদলি

অমিত দত্ত
অমিত দত্ত  © ফাইল ফটো

বান্দরবানের আলীকদমে ফুটবল খেলার ট্রফি ভাঙার ঘটনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহরুবা ইসলামের বদলি হতে না হতেই এবার টাঙ্গাইলের ভূঞাপুরে ভূমি অফিসের দুই কর্মচারীকে জুতাপেটা করার অভিযোগে সহকারী কমিশনার (ভূমি) অমিত দত্তকে বদলি করা হয়েছে। বুধবার (২৮ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। 

প্রজ্ঞাপনে জানানো হয়, অমিত দত্তকে পদায়নের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের এপিডি অনুবিভাগে ন্যস্ত করা হয়েছে।

এ ব্যাপারে টাঙ্গাইলের জেলা প্রশাসক আতাউল গনি বলেন, সুষ্ঠু কর্মপরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে এসিল্যান্ড অমিত দত্তকে ঢাকায় জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলি করা হয়েছে। অপরদিকে ওই দুই কর্মচারীকে জেলা প্রশাসক কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে। তবে অমিত দত্তের পরিবর্তে এখন পর্যন্ত নতুন  এসিল্যান্ড হিসেবে কাউকে পদায়ন করা হয়নি।

সোমবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে নামজারি আবেদনে ক্রুটি থাকায় টাঙ্গাইলের ভূঞাপুরে ভূমি অফিসের দুই কর্মচারীকে জুতাপেটা করার অভিযোগ ওঠে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অমিত দত্তের বিরুদ্ধে। 

জানা যায়, নামজারি আবেদনে ক্রুটি থাকায় এক কর্মচারীকে নিজ কক্ষে ডেকে নেন এসিল্যান্ড অমিত দত্ত। পরে কাজে ক্রুটি দেখিয়ে তাকে দফায় দফায় প্রায় এক ঘণ্টা জুতাপেটা করেন তিনি। ওই সময় অপর এক কর্মচারী তার কক্ষে প্রবেশ করা মাত্রই অমিত দত্ত তার দিকে জুতা ছুঁড়ে মারেন এবং মারধর করেন।

এ বিষয়ে ভুক্তভোগী এক কর্মচারী বলেন, এসিল্যান্ডের স্যারের অফিস কক্ষ প্রবেশ করা মাত্রই আমাকে জুতা দিয়ে ঢিল ছুঁড়ে মারেন। জুতা দিয়ে মারপিটসহ নানা ধরনের কটূক্তি করেন। পরে আমি রুম থেকে বের হয়ে আসি।

অভিযোগের বিষয় উপজেলা সহকারী কমিশনারের (ভূমি) সঙ্গে ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

প্রসঙ্গত, গত শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে আলীকদম উপজেলার রেপারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে আবাসিক স্বাধীন যুবসমাজের উদ্যোগে ফুটবল খেলার আয়োজন করা হয়। খেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলীকদম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহরুবা ইসলাম।

তিনি খেলার সমাপনী বক্তব্যের শেষ পর্যায়ে হঠাৎ ক্ষিপ্ত হয়ে ওঠেন। তখন উপস্থিত দর্শকদের সামনে পুরস্কারের ট্রফি দুটি ভেঙে ফেলেন তিনি। ট্রফি ভাঙার ভিডিও রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। এতে দেশব্যাপী ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়।

পরে সোমবার (২৬ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শেখ শামছুল আরেফীন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যেমে তার বদলির বিষয়টি জানা গেছে।

প্রজ্ঞাপনে বলা হয়, উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) মেহেরুবা ইসলামকে ঢাকা বিভাগে উপ‌জেলা নির্বাহী অফিসার হি‌সে‌বে ন‌্যস্ত কর্মকর্তা পদায়নকৃত অধিক্ষেত্রে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করার নিমিত্তে ফৌজদারি কার্যবিধি ১৮৯৮ এর ধারা-১৪৪ এর ক্ষমতা অর্পণ করা হলো। জনস্বার্থে জা‌রিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।


সর্বশেষ সংবাদ