নড়াইলে ব্রিটিশ আমলের বিদ্যালয় ভাঙনের মুখে

নদী ভাঙ্গনে ধ্বসে পড়ছে স্কুল ভবন
নদী ভাঙ্গনে ধ্বসে পড়ছে স্কুল ভবন   © সংগৃহীত

নড়াইলে ব্রিটিশ আমলের বিদ্যালয় ভবন ভেঙ্গে পড়ছে। উপজেলার শালনগর ইউনিয়নের মাকড়াইল গ্রামে প্রায় তিন একর জমির ওপর বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় ১৯৪৫ সালে। ১৯৯০ সালে মধুমতি নদীর ভাঙনে খেলার মাঠসহ বিদ্যালয় ভবনটি নদীগর্ভে বিলীন হয়ে যায়। পরে বিদ্যালয়টি সরিয়ে গ্রামের আরেক অংশে স্থাপন করা হয়।

বর্তমানে বিদ্যালয়টির নাম মাকড়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়। এখন সেখানে দু’টি একতলা ভবন ও একটি টিনশেড ঘর আছে। বর্তমানে আবার নদী ভাঙনের কবলে পড়েছে বিদ্যালয়টি। দুশ্চিন্তায় ভুগছেন শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকরা।

নদীতে বিলীন হচ্ছে মাকড়াইল, কাশিপুর ও রামচন্দ্রপুর গ্রামের বাড়িঘর, গাছপালা ও ফসলি জমিও। স্থানীয়রা ধারণা করছেন, বিদ্যালয়ের পশ্চিম পাশে সর্বোচ্চ ১০০ মিটার এলাকায় বালুর বস্তা ফেলা হলে আপাতত ভাঙন ঠেকানো সম্ভব হবে। এতে বেঁচে যেতে পারে বিদ্যালয়সহ ওই গ্রামটি।

আরও পড়ুনঃসাগর-রুনি হত্যা: ৯২ বার পেছালো তদন্ত প্রতিবেদন

বিদ্যালয়ের বর্তমান সভাপতি ফজলুর রহমান মৃধা এ বিষয়ে বলেন, 'বিদ্যালয়টির ভাঙন ঠেকাতে তাৎক্ষণিকভাবে সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজার নির্দেশে বালুর বস্তা ফেলা হয়েছিল। তা না হলে এতদিন বিদ্যালয় ভবন নদীতে চলে যেত। তবে বর্তমানে বিদ্যালয়ের পশ্চিম পাশে উজানে ভাঙছে। সেখানে সর্বোচ্চ ১০০ মিটার এলাকায় দ্রুত বালুর বস্তা ফেলা দরকার। তাহলে ভাঙন আপাতত ঠেকানো যাবে।' 

বিদ্যালয়ের কয়েকজন ছাত্র-ছাত্রীর সঙ্গে কথা হলে তারা আশংকা প্রকাশ করে বলেন, ভাঙন প্রতিরোধে ভালো ব্যবস্থা না নিলে হয়তো গাছতলায় ক্লাস করতে হবে। 

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী উজ্জ্বল কুমার সেন জানান, ভাঙন প্রতিরোধে সেখানে তাৎক্ষণিক বালুর বস্তা ফেলা হয়েছে। এছাড়া ছয় মাস আগে স্থায়ী ব্যবস্থা নেওয়ার জন্য নড়াইল জেলার ২৩টি প্রকল্প মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এসব প্রকল্প পাস হওয়ার আগে তৃতীয় পক্ষ সম্ভাব্যতা যাচাই করতে জরিপ করে। ওই জরিপের জন্য মন্ত্রণালয়ে প্রকল্প পাঠানো হয়েছে। এসব প্রক্রিয়া শেষে মূল প্রকল্পটি অনুমোদন হলেই কাজ শুরু হবে।


সর্বশেষ সংবাদ